Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এ বছরও সীমান্ত খুলছে না!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

চলতি বছরের ৩১ ডিডসেম্বর পর্যন্ত নিউজিল্যান্ডের সীমান্ত বন্ধ থাকবে। আর এমন সিদ্ধান্ত জানিয়েছেন প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন। তিনি দাবি করেন, দেশকে বিচ্ছিন্ন করার কৌশল নেওয়ায় নিউজিল্যান্ড কোভিডের প্রকোপ ঠেকানোসহ অর্থনীতি সচল রাখতে পেরেছে।

জেসিন্ডা বলেন, আগামী বছরের শুরু থেকে ঝুঁকি বিবেচনা করে কোয়ারেন্টিনবিহীন ভ্রমণ চালু করার ব্যাপারে নতুন একটি মডেল তৈরি করা হচ্ছে। তার সরকার চলতি বছরের মধ্যে দেশের সব মানুষকে টিকা দেওয়ার ব্যাপারে অগ্রাধিকার দিচ্ছে।
মহামারির কারণে বিচ্ছিন্ন নিউজিল্যান্ডের মানুষকে কীভাবে আবার গোটা বিশ্বের সঙ্গে সংযুক্ত করা যায়, এ নিয়ে একটি ফোরামে দেওয়া বক্তব্যে তিনি ওইসব কথা বলেন। জেসিন্ডা বলেন, ‘এটা বোঝা খুব সহজ যে, দেশকে পুনরায় আগের অবস্থায় ফিরিয়ে নেওয়ার মতো সময় এখনো আসেনি।’
নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী তার ওই বক্তব্যে সীমান্ত চলতি বছর বন্ধ থাকছে বলে জানানোর সময় আরও বলেন, ‘যখন আমরা আবার চলাচল করবো তখন সেটা হবে সতর্ক ও ইচ্ছাকৃত। কারণ আমরা আত্মবিশ্বাসের সাথে এবং যতটা সম্ভব নিশ্চিয়তার সাথে এগিয়ে যেতে চাই।’

কম ঝুঁকিপূর্ণ দেশগুলোর টিকার পূর্ণ ডোজ নেওয়া মানুষজন আগামী বছর থেকে কোয়ারেন্টিন ছাড়াই নিউজিল্যান্ড যেতে পারবেন। উচ্চ ঝুঁকিতে থাকা দেশের মানুষকে ব্যক্তিগত আইসোলেশন নয়তো ১৪ দিনে কোয়ারেন্টিনে থাকতে হবে।

করোনার বিরুদ্ধে লড়াইয়ে নিউজিল্যান্ডের সাফল্য সবার নজর কেড়েছে। দেশটি দ্রুত এর বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছিল। যখন মাত্র কয়েকটা সংক্রমণ ধরা পড়ে তখনই পুরো দেশে লকডাউন জারি করা হয়। বন্ধ করে দেওয়া হয় সীমান্ত। এরপর থেকে সীমান্ত আর খোলা হয়নি।
নিউজিল্যান্ডে এখন পর্যন্ত মহামারি করোনায় মোট আক্রান্তের সংখ্যা ২ হাজার ৯১৩ জন। এর মধ্যে ২৬ জনের প্রাণহানি হয়েছে। এছাড়া দেশটিতে করোনা আক্রান্ত ২ হাজার ৮৪৪ জন রোগী এখন সুস্থ হয়ে উঠেছেন। সূত্র : রয়টার্স, দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ