Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইসরাইল-মরক্কো ৩ চুক্তি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

ইসরাইল এবং মরক্কোর মধ্যে তিনটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। দুদেশের মধ্যে সম্পর্ক স্বাভাবিকের এক বছরেরও কম সময়ের মধ্যেই নিজেদের মধ্যে সম্পর্ক জোরদার করতে নতুন পদক্ষেপ হিসেবেই এসব চুক্তি স্বাক্ষর হয়েছে বলে ধারণা করা হচ্ছে। গত ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরাইল এবং মরক্কো নিজেদের মধ্যে স্বাভাবিক সম্পর্ক স্থাপনে একমত হয়। আল-জাজিরার এক প্রতিবেদনে জানানো হয়েছে, ইসরাইলি পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিদের দু’দিনের মরক্কো সফরে গত বুধবার দু’দেশের মধ্যে তিনটি চুক্তি স্বাক্ষর হয়েছে।

এ সময় মরক্কোর পরাষ্ট্রমন্ত্রী নাসের বৌরিতা উপস্থিত ছিলেন। দক্ষিণ আফ্রিকার দেশ মরক্কো এবং ইসরাইলের মধ্যে বিমানসেবা, সংস্কৃতি, খেলাধুলা এবং তরুণদের নিয়ে বিভিন্ন কার্যক্রমের বিষয়ে পারস্পরিক সহযোগিতার চুক্তি স্বাক্ষরিত হয়েছে। দুদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে একটি রাজনৈতিক পরামর্শ ব্যবস্থা প্রতিষ্ঠার বিষয়েও একটি সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছেন তারা। মরক্কোকে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের লোভনীয় প্রস্তাবের কারণেই দু’দেশের মধ্যে সম্পর্ক স্বাভাবিকের চুক্তি সহজ হয়েছে। ওই চুক্তির আওতায় ওয়াশিংটন পশ্চিম সাহারার ওপর মরক্কোর আধিপত্যের স্বীকৃতি দেবে বলে ঘোষণা দেয়। ওই অঞ্চলে স্বাধীনতাকামীদের সাথে মরক্কোর কয়েক দশক ধরে বিরোধ চলছে। আল-জাজিরা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ