Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

মস্কোর উদ্বেগ
রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শুইগো বলেছেন, তালেবানের হাতে আফগানিস্তানের উত্তর সীমান্তের নিয়ন্ত্রণ চলে যাওয়ায় তার দেশের নিরাপত্তায় চরম উদ্বেগ সৃষ্টি হয়েছে। তিনি বৃহস্পতিবার রাজধানী মস্কোয় এক বক্তব্যে রাশিয়ার এ উদ্বেগের কথা জানান। কুন্দুজের মতো আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় প্রদেশগুলোর নিয়ন্ত্রণ তালেবানের হাতে চলে যাওয়ার প্রতি ইঙ্গিত করে শুইগো বলেন, “আমাদের উদ্বেগ তাজিকিস্তান ও উজবেকিস্তানের সাথে আফগানিস্তান সীমান্তের নিয়ন্ত্রণ নিয়ে যা তালেবানের দখলে চলে গেছে।” তাস।

 

ফিলিপাইনে ভ‚মিকম্প
ফিলিপাইনে শক্তিশালী ভ‚মিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ৭.১ বলে জানিয়েছে ভ‚-তাত্তি¡ক জরিপ সংস্থা ইউএসজিএস। ইউএসজিএস’র বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, স্থানীয় সময় বুধবার রাত ১টা ৪৬ মিনিটে ১০ কিলোমিটার গভীরে এই ভ‚মিকম্প আঘাত হানে।

ভ‚মিকম্পের উৎপত্তিস্থল ছিল ৪৫ মাইল পূর্বের শহর পন্দাগুইতানের ৬৫ কিলোমিটার নিচে। এর কয়েক মিনিট পর আরও একটি ভ‚মিকম্প হয়। যেটার মাত্রা ছিল ৫.৮। যে কারণে উৎপত্তিস্থলের ১৮৬ কিলোমিটার এলাকায় সুনামি সতর্কতা জারি করা হয়েছিল। রয়টার্স।

 

প্রস্তাব প্রত্যাখ্যান
ব্রাজিলের পার্লামেন্ট দেশটির প্রেসিডেন্ট জাইর বোলসোনারোর ভোট পদ্ধতি সংস্কার বিষয়ক একটি প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। নাকচ হয়ে যাওয়া ওই প্রস্তাবে ইলেকট্রনিক ব্যালট বাক্স থেকে মুদ্রিত রসিদ দেওয়ার প্রস্তাব করেছিলেন প্রেসিডেন্ট। বোলসোনারোর দাবি, ব্রাজিলের ইলেকট্রনিক ভোটিং সিস্টেম হচ্ছে জুয়াচুরি। এক্ষেত্রে ইলেকট্রনিক ব্যালট বাক্স থেকে প্রিন্ট হয়ে আসা রিসিট বা রসিদগুলো সুষ্ঠু ফলাফল নিরীক্ষায় সাহায্য করবে। এ ধরনের প্রস্তাবিত সাংবিধানিক পরিবর্তন পাস করার জন্য ৩০৪ ভোটের প্রয়োজন হয়। তবে মঙ্গলবার রাতে বোলসোনারোর এমন প্রস্তাবের পক্ষে ২২৯টি ভোট পড়ে। ভিওএ।


বশিরকে হস্তান্তর
সুদানের দীর্ঘদিনের স্বৈরশাসক ওমর আল-বশিরসহ আরও কয়েকজন আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) কাছে হস্তান্তর করা হবে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। দারফুর সংঘাতের ঘটনায় তাদেরকে আইসিসির কাছে হস্তান্তর করার কথা জানিয়েছেন সুদানের পররাষ্ট্রমন্ত্রী মারিয়াম আল-মাহদি। সুদানে গণহত্যা, যুদ্ধাপরাধ এবং মানবতা বিরোধী অপরাধের জন্য এক দশকের বেশি সময় ধরে আইসিসির ওয়ান্টেড তালিকায় রয়েছেন ৭৭ বছর বয়সী বশির। তবে কবে তাদের হস্তান্তর করা হবে তা জানাননি তিনি। রয়টার্স।


হিমাচলে নিহত ১৩
ভারতের হিমাচল প্রদেশের কিন্নার জেলায় ভ‚মিধসে ১৩ জন নিহত হয়েছেন। এখনো নিখোঁজ রয়েছেন অন্তত ৩০ জন। বুধবার বিকেলে কিন্নরের রেকং পিও-শিমলা মহাসড়কে এ ভ‚মিধসের ঘটনা ঘটে। ভারতের সংবাদমাধ্যম জানায়, ভ‚মিধসে একটি সরকারি বাস, একটি ট্রাকসহ বেশ কয়েকটি যানবাহন ধ্বসংস্ত‚পে চাপা পড়ে। শিমলাগামী বাসটিতে ৪০ জন যাত্রী ছিলেন। সরকারের একজন মুখপাত্র গণমাধ্যমকে বলেন, ‘ঘটনাস্থলে ২৫ থেকে ৩০ জন আটকা পড়েছেন বা মাটিচাপা পড়েছেন। এ পর্যন্ত ১০ জনকে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে।’ এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ