Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

জম্মু-কাশ্মীরের মর্যাদা দিন!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২১, ১২:০৫ এএম

দিল্লির আক্রমণের শিকার জম্মু-কাশ্মীর। শ্রীনগরে নরেন্দ্র মোদি সরকারের বিরুদ্ধে এ ভাবেই সুর চড়ালেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। এর তিনি পাশাপাশি জম্মু-কাশ্মীরকে পূর্ণ রাজ্যের মর্যাদা দেওয়ার দাবিও জানিয়েছেন। দু’দিনের সফরে রাহুল গত মঙ্গলবার কাশ্মীর উপত্যকায় পৌঁছেছেন। গতকাল তিনি ক্ষীর ভবানী মন্দির এবং হজরত বাল মসজিদে যান। সঙ্গে ছিলেন কে সি বেণুগোপাল এবং দলের জম্মু-কাশ্মীরের দায়িত্বপ্রাপ্ত রজনী পাটিল।
কাশ্মীরে ৩৭০ অনুচ্ছেদ রদ নিয়ে ইতোমধ্যেই সংসদে প্রতিবাদে শামিল হয়েছে বিরোধী দলগুলো। রাহুলের কণ্ঠে সেই সুরই উচ্চারিত হয়েছে মৌলানা আজাদ রোডে জম্মু-কাশ্মীর কংগ্রেসের সদর দফতরে। তিনি বলেন, ‘শুধু যে জম্মু-কাশ্মীরই কেন্দ্রের আক্রমণের শিকার তা নয়। পশ্চিমবঙ্গ ও তামিলনাড়–র মতো ভারতের অন্যান্য প্রান্তের বেশ কিছু রাজ্যও কেন্দ্রের বিভেদমূলক নীতির শিকার।’
নরেন্দ্র মোদিকে নিশানা করে রাহুল জানিয়েছেন, মোদির বিভেদমূলক নীতির বিরুদ্ধে তার লড়াই জারি থাকবে। যতক্ষণ না জয় আসে, তিনি হাল ছাড়বেন না। রাহুল বলেছেন, জম্মু-কাশ্মীরের পূর্ণ রাজ্যের স্বীকৃতির পাশাপাশি শিগগিরই বিধানসভা নির্বাচনের পক্ষে তারা।
জম্মু-কাশ্মীরের বাসিন্দাদের পাশে দাঁড়িয়ে রাহুল জানিয়েছেন, তিনি তাদের বেদনা অনুভব করেন। পাশে থাকার বার্তাও দিয়েছেন। সেই জন্যেই অনুচ্ছেদ ৩৭০ রদের পরে কিংবা কোভিড সংক্রমণ শুরুর পরে বার বার তিনি জম্মু-কাশ্মীরে পৌঁছনোর চেষ্টা করেছেন, কিন্তু বিজেপি সরকার রুখে দিয়েছে তার সফর।
কাশ্মীরের সঙ্গে তার বন্ধনের বিষয়টিও উল্লেখ করে রাহুল জানান, বর্তমানে দিল্লির বাসিন্দা হলেও এক সময়ে তার পূর্বপরুষ কাশ্মীরের বাসিন্দা ছিলেন। সূত্র : দ্য হিন্দু, আউটলুক ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ