Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

বয়স ২৮ হাজার বছর!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২১, ১২:০৫ এএম

প্রথমে দেখলে মনে হবে ঘুমিয়ে আছে। স্পর্শ করলেই ঘুম ভেঙে জেগে উঠবে! গায়ের সোনালি পশম কাদায় মাখামাখি। কিন্তু কোথাও পচন বা ক্ষয়ের চিহ্নটুকুও নেই। কে বলবে, ওর বয়স ২৮ হাজার বছর! চার পায়ের নখ এখনও এতটাই তীক্ষè যে পরীক্ষা-নিরীক্ষা চালাতে গিয়ে তা বিঁধে গেল গবেষকের আঙুলে। কিন্তু তাতে নজর দেওয়ার সময় কোথায়? ২০১৮ সালে সাইবেরিয়ার এক গুহায় যখন সিংহশিশুটির সন্ধান মিলেছিল, তখন বিজ্ঞানীরা অভিভ‚ত!
তুষারযুগের এমন অক্ষত মমি আর একটিও পাননি তারা। তুষারযুগের সবচেয়ে ভালো ভাবে সংরক্ষিত, গুহা সিংহের মমি। সম্প্রতি যার বয়স নির্ধারণ করা গেছে ২৮ হাজার বছর! বিজ্ঞানীরা ভালোবেসে এর নাম দিয়েছেন স্পার্টা।
২০১৭ সালে এই গুহাতেই মিলেছিল আর একটি সিংহশাবকের সন্ধান। রাশিয়ার সেমুলেখ নদীর ধারে ওই গুহায় মাত্র ৪৯ ফুটের ব্যবধানে দু’টি গুহা সিংহের মমি পেয়ে বিজ্ঞানীরা প্রথমে ভেবেছিলেন, এরা বোধহয় একই মায়ের সন্তান। কিন্তু রেডিও কার্বন ডেটিং বুঝিয়ে দিল, এদের বয়সের পার্থক্য প্রায় ১৫ হাজার বছর!
২০১৭ সালে পাওয়া বরিসের বয়স প্রায় ৪৩ হাজার ৪৪৮ বছর! তবে, বরিসের চেয়ে স্পার্টার মমির অবস্থা অনেক ভালো। স্পার্টার দাঁত, নখ, চামড়া অক্ষত। সফট টিস্যু আর অঙ্গগুলো মমি হয়ে গেলেও এতটুকু পচন ধরেনি। এমনকি কাদায় মাখা পশমও এক্কেবারে অক্ষত!
স্টকহোমের প্যালিওজেনেটিক্স সেন্টারের অধ্যাপক লাভ ডালেনের কথায়, ‘স্পার্টাই সম্ভবত সবচেয়ে ভালো ভাবে সংরক্ষিত তুষারযুগের প্রাণী। ওর দেহাংশ তো বটেই, গোঁফও এক্কেবারে অটুট। বরিসের জীবাশ্মে কিছুটা পচন ধরেছিল, তবে সেটার অবস্থাও খুব খারাপ ছিল না।’
বিজ্ঞানীদের কাছে একনও ধাঁধাঁ মতে, সাইবেরিয়ার প্রবল ঠান্ডায় তারা কী ভাবে থাকতো? বিজ্ঞানীরা বলছেন, গুহা-সিংহের পমম আফ্রিকার সিংহদের মতো হলেও তুষারযুগের এই সিংহদের পশমের নীচে আরও একটা পশমের আস্তরণ বা আন্ডারকোট থাকতো। আর সেটাই সম্ভবত তাদের ঠান্ডা থেকে সুরক্ষিত রাখতো। সূত্র : সিএনএন, ইউরো নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ