Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নতুন পালক নিয়ে মুকুট পুনরুদ্ধার সাকিবের

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২১, ১২:০৬ এএম

ওয়ানডে ও টেস্ট ক্রিকেটের বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান টি-টোয়েন্টির বিশ্বসেরা অলরাউন্ডারের মুকুট পুনরুদ্ধার করলেন। আর এমন দিনে তিনি হলেন জুলাই মাসের সেরা ক্রিকেটার। অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাঠে সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি সিরিজ ৪-১ ব্যবধানে জিতে বিশ্বকে তাক লাগিয়ে দেয় বাংলাদেশ। এই সিরিজে বাংলাদেশ দলের সেরা পারফরমার ছিলেন সাকিব আল হাসান। ব্যাটে-বলে অসাধারণ ক্রিকেট খেলে তিনি জিতে নেন সিরিজ সেরার পুরস্কার। এবার র‌্যাঙ্কিংয়েও সবার উপরে জায়গা পেলেন সাকিব। আফগানিস্তানের মোহাম্মদ নবীকে টপকে সাড়ে ৩ বছর পর ফের টি-টোয়েন্টিতে বিশ্বসেরা অলরাউন্ডার হলেন তিনি। গতকাল এক বিবৃতিতে এ তথ্য জানায় বিশ্ব ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসি। সর্বশেষ ২০১৭ সালের অক্টোবরে টি-টোয়েন্টিতে বিশ্বসেরা অলরাউন্ডার নির্বাচিত হয়েছিলেন সাকিব। পাশাপাশি একই দিনে আরেকটি সুখবর পান তিনি। বাংলাদেশের উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহীমের পর দ্বিতীয় বাংলাদেশী হিসেবে আইসিসি প্লেয়ার অব দ্য মান্থ (জুলাই মাসের সেরা ক্রিকেটার) নির্বাচিত হয়েছেন তিন ফরম্যাটের বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এর আগে মে মাসের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছিলেন মুশফিকুর রহীম। অস্ট্রেলিয়ার মিচেল মার্শ এবং ওয়েস্ট ইন্ডিজের হেইডেন ওয়ালশ জুনিয়রকে পেছনে ফেলে প্লেয়ার অব দ্য মান্থ নির্বাচিত হন সাকিব। কাল পৃথক বিবৃতিতে জুলাই মাসের সেরা ক্রিকেটারের নাম ঘোষণা করে আইসিসি। জুলাইয়ের সেরা নারী ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার এবং অধিনায়ক স্টেফানি টেলর। গত মাসে পাকিস্তানের বিপক্ষে ব্যাট-বলে অসাধারণ পারফরম্যান্স করে ওয়েস্ট ইন্ডিজকে সিরিজ জয় এনে দিয়েছিলেন তিনি।
জুলাইয়ে জিম্বাবুয়ে সফরে দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন সাকিব। তিন ফরম্যাটেই সমান সফল ছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার। যে কারণে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজ জিততে পেরেছে বাংলাদেশ। ওই সফরে হারারে স্পোর্টস ক্লাব মাঠে স্বাগতিক দলের বিপক্ষে দ্বিতীয় ওয়ানেডতে অপরাজিত ৯৬ রান করেছিলেন সাকিব। এ ম্যাচে নিশ্চিত হারের হাত থেকে দলকে রক্ষা করেন তিনি। তার অসাধারণ পারফরম্যান্সে শেষ পর্যন্ত ৩ উইকেটের জয় তুলে নেয় টাইগাররা। টি-টোয়েন্টিতে সাকিব নেন ৩ উইকেট। তার ইকনোমি রেট ছিল ৭। যে কারণে এ ফরম্যাটেও বাংলাদেশ ২-১ ব্যবধানে হারায় জিম্বাবুয়েকে।
টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে ফের অলরাউন্ডারের শীর্ষস্থান ফিরে পেয়ে এবং মাসের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়ে নিজ প্রতিক্রিয়ায় সাকিব আইসিসি ক্রিকেট ডটকমকে বলেন, ‘আইসিসির জুলাই মাসের সেরা খেলোয়াড় নির্বাচিত হলাম, এটা আমার জন্য সত্যি অনেক গর্বের একটি বিষয়। এই মাসে বেশ কিছু ভালো পারফরম্যান্স ছিল আমার। এ কারণেই এই পুরস্কারটা আমার জন্য স্পেশাল।’ তিনি যোগ করেন,‘গত কয়েক সপ্তাহে বাংলাদেশের জয়ে ভূমিকা রাখতে পেরে সত্যিই আমি খুব খুশি।’
এদিকে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে দারুণ বোলিং করে র‌্যাঙ্কিংয়ে এক লাফে ২০ ধাপ এগিয়ে সেরা দশে (১০ নম্বর) জায়গা পেয়েছেন বাংলাদেশের কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। এছাড়া ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়েছেন বাংলাদেশ টি-টোয়েন্টি দলের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। এখন তিনি আছেন ৩৩তম স্থানে।
অস্ট্রেলিয়ার বিপক্ষে মাত্র এক ম্যাচ খেলে বোলিং র‌্যাঙ্কিংয়ে বিশাল উন্নতি হয়েছে মোহাম্মদ সাইফউদ্দিনের। ২৬ ধাপ এগিয়ে ৪৩তম স্থানে উঠে এসেছেন ডানহাতি এই পেসার। শুধু তাই নয়, অস্ট্রেলিয়ার বিপক্ষে পুরো টি-টোয়েন্টি সিরিজেই দারুণ বোলিং করে নাসুম আহমেদও বড় লাফ দিয়েছেন। ১০৩ ধাপ এগিয়ে র‌্যাঙ্কিংয়ে ৬৬তম স্থানে জায়গা পেয়েছেন বাঁহাতি এই স্পিনার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ