Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মেসি-রামোসের হাতে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা দেখছেন রোনালদিনহো

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২১, ১২:০৬ এএম

পিএসজি থেকে বার্সেলোনায় যোগ দিয়েছিলেন রোনালদিনহো। ক্লাব ফুটবলে এরপরই রোনালদিনহোর রাজত্বের শুরু। বার্সায় যত দিন ছিলেন, দাপটের সঙ্গেই খেলে গেছেন। লিওনেল মেসি হাঁটলেন রোনালদিনহোর উল্টো পথে। তিনি বার্সেলোনা থেকে যোগ দিলেন পিএসজিতে। ন্যু ক্যাম্পে সেরা সময় কাটিয়ে ক্যারিয়ারের অস্তরাগে ৩৪ বছর বয়সী মেসি নাম লিখিয়েছেন ফরাসি ক্লাবটিতে।
বার্সায় মেসির ক্যারিয়ারটা সোনায় মোড়ানো। ঠিক মেসির মতো না হলেও বার্সায় রোনালদিনহোর ক্যারিয়ারও সোনায় মোড়ানো। পাঁচ মৌসুমে দুবার লা লিগা ট্রফির সঙ্গে জিতেছেন চ্যাম্পিয়ন্স লিগ। ২০০৩ সালে রোনালদিনহো পিএসজি থেকে বার্সায় নাম লেখানোর পরের বছরই বার্সার ম‚ল দলে সুযোগ পান মেসি। মূল দলের ড্রেসিংরুমে তাঁকে মানিয়ে নিতে সাহায্য করেন ব্রাজিলিয়ান এই তারকা। আপন করে নিয়েছিলেন মেসিকে।
পিএসজিতে যে ৩০ নম্বর জার্সি পেয়েছেন মেসি, সেই একই নম্বরের জার্সিতে তিনি প্রথম গোলটি করেছিলেন বার্সার হয়ে। রোনালদিনহো তখন ১০ নম্বর জার্সিধারী। তিনি যাওয়ার পর ১০ নম্বর জার্সি মেসির গায়ে ওঠে। যোগ্য উত্তরস‚রি হিসেবে এই জার্সি গায়ে একের পর এক ইতিহাস গড়েছেন মেসি। সেই মেসি পরশু পিএসজিতে যোগ দেওয়ার পর তাঁকে ‘অনেক আনন্দের মুহ‚র্তের দেখা পাওয়ার’ শুভকামনা জানিয়েছেন রোনালদিনহো।
বার্সায় থাকতে ২০০৫ সালে ব্যালন ডি’অরজয়ী রোনালদিনহো মনে করেন, মেসি ও সার্জিও রামোসকে নিয়েই প্রথম চ্যাম্পিয়ন্স লিগ শিরোপার দেখা পাবে পিএসজি। বার্সায় ২০০৪ থেকে ২০০৮ সাল পর্যন্ত মেসির সঙ্গে খেলেছেন রোনালদিনহো। তাঁকে পিএসজিতে শুভকামনা জানিয়ে রোনালদিনহোর টুইট, ‘এ দুটি ক্লাবে খেলা ছিল অনেক আনন্দের। এখন সেই একই জার্সিতে আমার বন্ধুকেও দেখতে পাচ্ছি। অনেক আনন্দের মুহ‚র্তের দেখা পাও, লিও। সার্জিও রামোসকেও দলে দেখতে পেয়ে ভালো লাগছে। চ্যাম্পিয়ন্স লিগের সুবাস পাচ্ছি।’
মেসি বার্সায় থাকতে রামোসের সঙ্গে প্রতিদ্ব›িদ্বতা জমেছিল। রিয়ালের রক্ষণভাগ সামলেছেন রামোস। রোনালদিনহো বার্সায় থাকতে তাঁকে আটকানোর দায়িত্বও ছিল রামোসের কাঁধে। এখন সেই মেসি ও রামোস সতীর্থ হয়ে খেলবেন পিএসজিতে। শুধু কী তাই, পিএসজিতে বন্ধু নেইমারকেও সতীর্থ হিসেবে পাচ্ছেন মেসি। একসময় বার্সায় সতীর্থ ছিলেন দুজন। তখন থেকেই দুজনের বন্ধুত্বের শুরু। তবে সেপ্টেম্বরে জাতীয় দলের ম্যাচে দুজনকে বন্ধুত্বটা মাঠের বাইরে রাখতে হবে। ৫ সেপ্টেম্বর সাও পাওলোয় ২০২২ বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে ব্রাজিলের মুখোমুখি হবে আর্জেন্টিনা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ