Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে জোয়ারে হাঁটু পানি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২১, ৫:৩২ পিএম

জোয়ারে তলিয়ে গেছে চট্টগ্রাম নগরীর বিশাল এলাকা। সড়ক উপচে বাসা, বাড়ি, দোকানপাট, মার্কেট, হাসপাতালে হাঁটু সমান পানি। বুধবার প্রবল জোয়ারে চরম দুর্ভোগে পড়েন নগরবাসী। নগরীর চকবাজার, ডিসি রোড, বাকলিয়া এলাকায় দেখা যায় সড়ক এবং অলিগলিতে হাঁটু থেকে থেকে কোমড় সমান পানি। পানির কারণে বন্ধ হয়ে যায় যানবাহন চলাচল।

বাসা বাড়ি দোকান পাটে পানি ঢুকে যাওযায় ঘরের আসবাবপত্র এবং দোকান পাটের মালামাল ভিজে যায়। মার্কেট, বিপণি কেন্দ্রের নিচতলায় পানি ঢোকায় নষ্ট হয় জিনিসপত্র।

লকডাউনের পর দোকান পাট খোলার প্রথম দিনেই এমন বিড়ম্বনায় পড়তে হয় ব্যবসায়ীদের। দিনভর দোকানের পানি এবং ময়লা-আবর্জনা সরাতেই ব্যস্ত থাকেন তারা। জোয়ারের সাথে নালা-নর্দমা থেকে উঠো আসা ময়লা-আবর্জনায় সয়লাব হয় পুরো এলাকা। এতে চরম দুর্ভোগে পড়েন ওই এলাকার বাসিন্দারা।

পানি থেকে রক্ষা পেতে অনেকে শিশুদের নিয়ে খাটের উপর আশ্রয় নেন। নিচতলার বাসিন্দাদের বাসা থেকে পানি সেচ করতে দেখা যায়। রান্নাবান্না বন্ধ হয়ে যায় অনেকের ঘরে। বহুতল ভবনের নিচতলার বাসিন্দাদের চরম দুর্ভোগের মুখোমুখি হতে হয়। একই অবস্থা নগরীর চান্দগাঁও, শুলকবহর, আগ্রাবাদ আবাসিক এলাকা, ছোটপুল, শান্তিবাগ, গুলবাগ, হালিশহর, গোসাইলডাঙ্গা, হাজীপাড়া, বেপারীপাড়া, মৌলভীপাড়া, মনসুরাবাদসহ নগরীর বিশাল এলাকায়।

দেশের অন্যতম বাণিজ্যিক এলাকা চাক্তাই, খাতুনগঞ্জ, আছদগঞ্জ এলাকাও জোয়ারে প্লাবিত হয়। গুদাম, আড়তে পানি উঠে নষ্ট হয় পণ্যসামগ্রী। আগ্রাবাদ এলাকায় বাসা বাড়িতে পানি উঠে যায়। আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালের নিচতলায় ছিল হাঁটু সমান পানি। এতে রোগী ও তাদের স্বজনদের চরম দুর্ভোগের মুখোমুখি হতে হয়। বৃষ্টিহীন রোদ ঝলমল দিনে প্রবল জোয়ারের পানিতে প্লাবিত হয় নগরীর বেশিরভাগ এলাকা। বিকেল পর্যন্ত নগরীর নিম্নাঞ্চলে জোয়ারের পানি দেখা যায়।



 

Show all comments
  • ম নাছিরউদ্দীন শাহ ১১ আগস্ট, ২০২১, ৮:৫৩ পিএম says : 0
    সরে জমিনে প্রতিবেদন জানা জাবে পানি জন্যে চাকতাই হালের মর্মান্তিক পরিণতি।করুন দৃশ্য সব জায়গাই অপরিকল্পত কাজ ময়লা আবর্জনায় ভরাট দূরগন্ধ যুক্ত বিষাক্ত কালো পানি। রোগ জিবানুর ফ‍্যাক্টরী। জোয়ারের পানি কেন রাস্তায় আসবে?? এটির জন্যে দায়ী কে? কেন নালা হাল হাল বন্ধ পানি কিভাবে যাবেন কোথায় যাবেন?? হালের জমাট বাধা বিষাক্ত কালো পানি বৃষ্টির সময় শহরের ষোলক বহর পাহাড়ি অঞ্চল নাছিরাবাদ এলাকার পানি মুরাদপুর বিশ্বরোড দিয়েই বহদ্দার পৃর্বষোল শহর বাদুতলা শুলক বহর বৃহত্তর বাকলিয়া কিছু অংশ প্লাবিত করে বন‍্যা সৃষ্টি হয়। চট্টগ্রামের পানির সমস্যা বিভিন্ন জুনে ভাগ করে সমস্যা সমাদান করতে হবে। প্রযোজন পরিকল্পনা পানী বিশেষজ্ঞ নগর পরিকল্পনাবীদ নিয়ে নতুন মাষ্টার প্লান। আমাদের মতামত আলোচনা সমালোচনা শুনে কে পড়ে কে? চলুক ইচ্ছে মতে ( সরকার কা মাল ধরিয়া মে ঢাল) মাননীয় নতুন মেয়র মহোদয় সত‍্যিকার আদশ‍্যবান জ্ঞানী বিচক্ষন ব‍্যাক্তি। ওনি জানেন সত‍্যিকার অর্থে কি করা প্রযোজন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্রগ্রাম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ