Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নিউজিল্যান্ডও কেন একই পথে!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

পঞ্চম টি-টোয়েন্টি শেষ করে রাতেই দেশে ফিরে গেছে অস্ট্রেলিয়া। একঝাঁক তারকা ক্রিকেটার ছাড়া বাংলাদেশ সফর শেষ করে গেছে তারা। সমান সংখ্যক ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে ২৪ আগস্ট বাংলাদেশে আসবে নিউজিল্যান্ড। তারাও হেঁটেছে প্রতিবেশিদের পথেই। তারকা ক্রিকেটারদের ছাড়াই বাংলাদেশ সফরে আসবে কিউইরা।
অজিদের মতো কিউইদের বিপক্ষে সব ম্যাচ হবে মিরপুরে। মিরপুরের উইকেট নিউজিল্যান্ডের বিশ্বকাপ প্রস্তুতিতে কতটা ভ‚মিকা রাখবে, সেই প্রশ্ন তো রয়েছেই। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে মিরপুরের নিচু ও মন্থর উইকেট দেখে এই দল ঘোষণা হয়েছে কি না, সেই প্রশ্নও আসছে! নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড (এনজেডসি) অবশ্য বলছে ভিন্ন কথা। বাংলাদেশ সফর দিয়ে শুরু হয়ে ভারত সফর দিয়ে শেষ হবে নিউজিল্যান্ডের চার মাসের লম্বা এই সফর। জৈব সুরক্ষাবলয়ে ক্রিকেটারদের মানসিক স্বাস্থ্যের কথা মাথায় রেখে খেলোয়াড়দের ওপর থেকে চাপ কমাতে এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে এনজেডসি।
বাংলাদেশের কাছে সিরিজটা ৪-১ ব্যবধানে হেরেছে অস্ট্রেলিয়া। দলের নিয়মিত খেলোয়াড়দের ছাড়া অস্ট্রেলিয়ার এই হার খুব একটা চিন্তায় ফেলতে পারেনি কিউইদের। কেন উইলিয়ামসন-ট্রেন্ট বোল্টদের ছাড়া দল ঘোষণা যেন সেটাই প্রমাণ করে। অবশ্য শুধু অস্ট্রেলিয়ার সিরিজ হার কেন, বাংলাদেশের মাটিতে নিউজিল্যান্ডের অতীত ইতিহাসও যে সুখকর নয়।
শুধু বাংলাদেশ সফর নয়, সেপ্টেম্বরে পাকিস্তান সফরেও উইলিয়ামসন-বোল্টদের ছাড়াই খেলবে নিউজিল্যান্ড। এ দুই সফরের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতে টি-টোয়েন্টি বিশ্বকাপের দলও ঘোষণা করেছে এনজেডসি। বিশ্বকাপ দলের কোনো খেলোয়াড়ই নেই এ দুই সফরে। টানা সিরিজে খেলোয়াড়-কোচদের চাপ কমাতে চারটি ভিন্ন দল ঘোষণা করেছে তারা।
তবে সেপ্টেম্বরের শেষ দিকে আমিরাতে হবে স্থগিত আইপিএলের বাকি অংশ। এখানেই হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। বিশ্বকাপ মাথায় রেখে আইপিএলের বাকি অংশে বিশ্বকাপ দলে থাকা খেলোয়াড়দের খেলার সুযোগ করে দিয়েছে এনজেডসি। সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলবেন উইলিয়ামসন, মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে বোল্ট, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে খেলার অনুমতি পাচ্ছেন কাইল জেমিসন।
এর আগে ২০০২ সালে শেষবার নিউজিল্যান্ডের কোন ক্রিকেট দল পাকিস্তানে সফর করেছিল। সেবার করাচিতে টিম হোটেলের কাছে একটা বিস্ফোরণের কারণে সফরটি মাঝপথেই বাতিল হয়ে যায়।

 



 

Show all comments
  • Asaduzzaman Khan ১১ আগস্ট, ২০২১, ৩:৩২ এএম says : 0
    Doesn’t matter. Whatever team they send, it's their choice. Bangladesh should try to beat every matches. In international matches, no team is 'weak'
    Total Reply(0) Reply
  • Fazle Elahi Sabbir ১১ আগস্ট, ২০২১, ৩:৩৩ এএম says : 0
    আমাদের মাটিতে অতীত এ যাদের হোয়াইট ওয়াশ হাওয়ার অভিজ্ঞতা আছে, তাদের কাছে এমন দল পাঠানো টা আশা করি নি!
    Total Reply(0) Reply
  • Mahfuzur Rahman ১১ আগস্ট, ২০২১, ৩:৩৩ এএম says : 0
    কারণ এইরকম পিচে খেলে নিউজিল্যান্ড তাদের সেরা প্লেয়ারদের মনোবল নষ্ট করতে চায় না
    Total Reply(0) Reply
  • Md Faruk ১১ আগস্ট, ২০২১, ৩:৩৪ এএম says : 0
    বাংলাদেশের ও উচিত ভবিষ্যতের খেলোয়ার তৈরী করার জন্য নতুন খেলোয়ারদের নিয়ে দল গঠন করা। নিউজিল্যান্ডর জাতীয় দলকে বহুবার বাংলাওয়াশ করা হয়েছে, আমাদের মূল দল তাদের সি দলের সাথে খেলে জিতে কোন বাহবা পাবে না, বরং নতুনরা খেলে অভিজ্ঞতা অর্জন করুক এবং তাদের কে তিরোস্কার করা হোক নতুন টিম দিয়ে। তারা অষ্ট্রেলিয়ার মতো হেরে বিশ্বকাপের আগে আত্মবিশ্বাস হারাতে চায় না
    Total Reply(0) Reply
  • Nusrat Janhan ১১ আগস্ট, ২০২১, ৩:৩৪ এএম says : 0
    যে দল ই পাঠাক নিউজিল্যান্ড কিন্তু ভয়ানক দল, এত সহজ হবেনা তাদের সাথে জিতা ।
    Total Reply(0) Reply
  • Durjoy ১১ আগস্ট, ২০২১, ১১:০৯ এএম says : 0
    It is not our fault if the opponent isn’t in full strength.our main team have to play and perform their best to prepare for the upcoming mega tournament. Best of luck #team_Bangladesh????????
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ