Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

আফগানিস্তানে শিশুদের প্রতি সহিংসতা বাড়ছে তিন দিনে নিহত ২৭

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

জাতিসংঘ জানিয়েছে, আফগান নিরাপত্তা বাহিনী ও তালেবানের মধ্যে তীব্র লড়াইয়ের মধ্যে গত তিন দিনে অন্তত ২৭ শিশু নিহত হয়েছে। দেশটিতে শিশুদের উপর সহিংসতা ভয়াবহভাবে বৃদ্ধি পাওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘের শিশু সংস্থা ইউনিসেফ। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। আফগানিস্তানে তালেবানের উত্থান আরও গতি পেয়েছে।

গত শুক্রবার থেকে দেশটির প্রায় ছয়টি প্রাদেশিক রাজধানীর নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান। আন্তর্জাতিক স¤প্রদায় যুদ্ধ বিরতির আহ্বান জানালেও তা উপেক্ষা করছে গোষ্ঠীটি। গত এক মাসের সংঘাতে প্রাণ হারিয়েছে এক হাজারের বেশি বেসামরিক মানুষ। সোমবার ইউনিসেফের এক বিবৃতিতে বলা হয়েছে, আফগানিস্তানে শিশুদের বিরুদ্ধে সহিংসতা দিনে দিনে বাড়ছে। ইউনিসেফ বলছে কান্দাহার, খোস্ত এবং পাকতিয়া এই তিন প্রদেশে ২৭ শিশু নিহত হওয়ার তথ্য পাওয়া গেছে।

এসব এলাকায় গত তিন দিনে আরও ১৩৬ শিশু আহত হয়েছে। ইউনিসেফ আফগানিস্তানের কর্মকর্তা সামান্থা মর্ট বলেন, ‘আফগানিস্তান দীর্ঘ দিন ধরেই শিশুদের জন্য পৃথিবীর অন্যতম বাজে জায়গা কিন্তু গত কয়েক সপ্তাহে বিশেষ করে গত ৭২ ঘণ্টায় এই পরিস্থিতি আরও খারাপ হয়েছে।’ রাস্তার পাশে পেতে রাখা বোমা এবং ক্রসফায়ারে শিশুরা নিহত ও আহত হচ্ছে। বিবিসি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ