Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

লোহিত সাগরে ইসরাইলি সাবমেরিনের আনাগোনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

ইরানের ওপর নজরদারি বাড়াতে ইসরাইলের একটি সাবমেরিন লোহিত সাগরে প্রবেশ করেছে বলে জানা গেছে। সাবমেরিনটি বাবুল মান্দেব প্রণালি পার হয়ে পারস্য উপসাগরের দিকে রওনা দিতে পারে এবং ধারণা করা হচ্ছে- তার সম্ভাব্য লক্ষ্য হচ্ছে ইরান। এরই মধ্যে বিভিন্ন গণমাধ্যমে খবর বেরিয়েছে, ইসরাইলের ডলফিন আকৃতির একটি সাবমেরিন সুয়েজ খাল দিয়ে গত ৪ আগস্ট গোপনে লোহিত সাগরে প্রবেশ করেছে। খবর এবিএনএর।

ইসরাইলের দুটি ডেস্ট্রয়ারও একই দিন সুয়েজ খাল পার হয়েছে। ধারণা করা হচ্ছে, ডেস্ট্রয়ার দুটি ইসরাইলের সাবমেরিনকে পাহারা দিয়ে নিয়ে যাচ্ছে। ওমান সাগরের উপক‚লে গত ৩০ জুলাই ইসরাইলি মালিকানাধীন একটি ট্যাংকারে হামলার পর তেলআবিব এই পদক্ষেপ নিয়েছে। ওই হামলার জন্য ইসরাইল ও তার পশ্চিমা মিত্র ব্রিটেন এবং আমেরিকা ইরানকে অভিযুক্ত করেছে। তেহরান এ অভিযোগ চরমভাবে প্রত্যাখ্যান করেছে।

এদিকে গত ৪ আগস্ট বিভিন্ন গণমাধ্যমে খবর বের হয়েছে, ইসরাইলের গুপ্তচর সংস্থা মোসাদ তাদের সর্বাধুনিক সাইবার সরঞ্জাম সংযুক্ত আরব আমিরাতে স্থানান্তর করেছে। পারস্য উপসাগরীয় এলাকায় জাহাজ ও বিমান চলাচল বাধাগ্রস্ত করার লক্ষ্য নিয়ে ইসরাইল এ সাইবার তৎপরতা শুরু করেছে বলে মনে করা হচ্ছে। এবিএনএ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ