Inqilab Logo

শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সৌম্যর বিদায়ে চাপে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২১, ৭:১৩ পিএম

শুরুতে ধুঁকতে থাকা সৌম্য ছন্দ ফিরে পাওয়ার আভাস দিয়েছিলেন, তবে টিকতে পারলেন না বেশীক্ষণ। ড্যান ক্রিস্টিয়ানের দুই স্লোয়ারে রান বের করতে না পারার পর দারুণ এক লেট কাটে চার মেরেছিলেন। তবে এরপরের বলে জায়গায় পেয়েও সুবিধা করতে পারেননি কমিয়ে আনা গতিতে। সৌম্য ক্যাচ দিয়েছেন লং-অফে। এর আগে অ্যাগারের বলে স্লগ করে একটা ছয় মেরেছিলেন তিনি। সৌম্য আউট হয়েছেন ১৮ বলে ১৬ রান করে। সিরিজে এটিই সৌম্যর সর্বোচ্চ স্কোর, এর আগের চার ইনিংসে করেছিলেন ২, ০, ২ ও ৮ রান। ৯৬ রানে ৫ম উইকেট হারিয়েছে বাংলাদেশ।

সাকিবের পথ ধরলেন মাহমুদউল্লাহ

দ্রুত রান তোলার চেষ্টায় থাকা মাহমুদউল্লাহ টিকলেন না বেশিক্ষণ। অ্যাশটন অ্যাগারকে সহজ ক্যাচ দিয়ে ফিরলেন বাংলাদেশ অধিনায়ক।

বাঁহাতি স্পিনারের শর্ট বল লেগে ঘুরাতে চেয়েছিলেন মাহমুদউল্লাহ। কিন্তু থেমে আসা বলে টাইমিং করতে পারেননি ডানহাতি এই ব্যাটসম্যান। একটু পিছিয়ে গিয়ে সহজ ক্যাচ মুঠোয় জমান অ্যাগার।

এক ছক্কায় ১৪ বলে ১৯ রান করেন মাহমুদউল্লাহ। সেই ওভারে অ্যাগারকে ছক্কায় ওড়ান সৌম্য সরকার।

১৪ ওভারে বাংলাদেশের স্কোর ৪ উইকেটে ৯১। ক্রিজে সৌম্যর সঙ্গী নুরুল হাসান সোহান।

দ্রুত বিদায় নিলেন সাকিব

সাকিব আল হাসানের কাছে প্রত্যাশা সবসময় বেশিই থাকে। শেষ টি-টোয়েন্টিতেও ছিল। বাঁহাতি ব্যাটসম্যানের শুরুটাও ভালো হলো। কিন্তু টেনে নিতে পারলেন না ইনিংস। অ্যাডাম জাম্পার বলে আউট হয়ে গেছেন তিনি।

তার বিদায়ে বাংলাদেশ হারায় তৃতীয় উইকেট। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের পঞ্চম টি-টোয়েন্টিতে স্বাগতিকদের স্কোর ছিল ১০ ওভারে ৩ উইকেটে ৬০ রান।

এবার নাঈমকেও হারাল বাংলাদেশ

পেসের বৈচিত্র যেন সহ্যই করতে পারলেন না নাঈম। ড্যান ক্রিস্টিয়ানকে করতে গেলেন রিভার্স সুইপ, তবে কোনো নিয়ন্ত্রণ ছিল না সে শটে। ব্যাকওয়ার্ড পয়েন্টে ধরা পড়ার আগে নাঈম করেছেন সমানসংখ্যক বলে ২৩ রান, যিনি আগের ৪ ইনিংসে করেছিলেন ৩০, ৯, ১ ও ২৮ রান। ৫৭ রানে দ্বিতীয় উইকেট হারিয়েছে বাংলাদেশ।

স্কোর : ৫৭/২ (৯ ওভার)

উড়ন্ত শুরুর পর সাজঘরে মেহেদি

অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের শেষ টি-টোয়েন্টিতে জয়ের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে শুরুতে বিপাকে বাংলাদেশ।

৪.৩ ওভারে দলীয় ৪২ রানে সাজঘরে ওপেনার মেহেদি হাসান। সাজঘরে ফেরার আগে ১২ বলে ১৩ রান করেন এ ওপেনার।

স্কোর : ৬ ওভারে ১ উইকেটে ৪৬ রান

টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের শেষ ও পঞ্চম ম্যাচে মুখোমুখি বাংলাদেশ-অস্ট্রেলিয়া। এই ম্যাচে টস জিতে ব্যাটিং নিয়েছে বাংলাদেশ। সোমবার (৯ আগস্ট) সন্ধ্যা ৬টায় মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হচ্ছে।

টানা তিন ম্যাচ জিতে সিরিজ আগেই নিশ্চিত করেছে বাংলাদেশ। সিরিজের চতুর্থ ম্যাচে এসে জয়ের দেখা পেয়েছে অস্ট্রেলিয়া। এই ম্যাচে জিতে সুন্দর সমাপ্তি চায় বাংলাদেশ।

বাংলাদেশ একাদশে দুই পরিবর্তন ঘটেছে। আগের ম্যাচের একাদশ থেকে বাদ পড়েছেন শরিফুল ইসলাম ও শামীম পাটোয়ারি। একাদশে ফিরেছেন মোসাদ্দেক হোসেন ও সাইফউদ্দিন।

বাংলাদেশ একাদশ : সৌম্য সরকার, নাঈম শেখ, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), নুরুল হাসান সোহান, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, শেখ মেহেদী হাসান, নাসুম আহমেদ, সাইফউদ্দিন ও মোস্তাফিজুর রহমান।

এদিকে অস্ট্রেলিয়া দলেও দুই পরিবর্তন ঘটেছে। জশ হ্যাজলউড ও অ্যান্ড্রু টাইয়ের পরিবর্তে ফিরেছেন অ্যাডাম জাম্পা ও নাথান এলিস।

অস্ট্রেলিয়ার একাদশ : অ্যালেক্স ক্যারি, বেন ম্যাকডারমট, মিচেল মার্শ, মোয়েসেস হ্যানরিকস, ম্যাথু ওয়েড, অ্যাস্টন টার্নার, অ্যাস্টন অ্যাগার, মিচেল সোয়েপসন, ড্যান ক্রিস্টিয়ান, অ্যাডাম জাম্পা ও নাথান এলিস।

চোখ রাঙাতে পারে বৃষ্টি

দুপুর থেকেই মিরপুরে থেমে বৃষ্টি দেখা গেছে। বিকেল সাড়ে ৩টার দিকেও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। তবে সাড়ে ৪টার পর দেখা মেলে রোদের। এখন পর্যন্ত আকাশ পরিষ্কার রয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, বরিশাল, রংপুর, ময়মনসিংহ, খুলনা, চট্রগ্রাম ও সিলেটে বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা ও রাজশাহী বিভাগের অনেক জায়গায় আজ অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতিভারি বর্ষণ হতে পারে।

সুন্দর সমাপ্তির অপেক্ষা

অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথমবার দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ জিতেছে বাংলাদেশ। টানা তিন ম্যাচ জিতে সিরিজ নিশ্চিতের পর চতুর্থ ম্যাচটা হেরেছে। আজ আনন্দমাখা, সুন্দর সমাপ্তির অপেক্ষায় বাংলাদেশ। কথায় আছে, যার শেষ ভালো তার সব ভালো। সাত দিনের রঙিন উৎসব নিশ্চিতভাবেই অন্যতম সেরা সাফল্য উপহার দিয়েছে বাংলাদেশকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ