Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইচ্ছে শক্তিতেই বিশ্ব রেকর্ড!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

বয়স জোড়া সংখ্যা অতিক্রম করে এখন তিন সংখ্যার ঘর স্পর্শ করেছে মাত্র! এই বয়সকে হার মানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার এডিথ মুরওয়ে ট্রায়না। তিনি ১০০ বছর বয়সে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসে নিজের নাম তুলতে পেরেছেন। তাও আবার সবচেয়ে বেশি বয়সের পেশাদার ভারোত্তোলক হিসেবে।
জীবনের ১০০টি বসন্ত পার করা কম কথা নয়। শত বছরের ছাপ এডিথের শরীরে চামড়ায় ভাঁজ পড়েছে। কাঁধ একটু সামনের দিকে ঝুঁকেছে। কিন্তু ইচ্ছে শক্তিতে এতটুকু ভাটা পড়েনি। এক সময় নাচের শিক্ষিকা ছিলেন এডিথ। ৯১ বছর বয়সে প্রথম ভারোত্তোলন শুরু করেন এডিথ।

বন্ধু কারমেন গাটওর্থের আমন্ত্রণে তার জিমে গিয়েছিলেন নবতিপর বৃদ্ধা। সেখানেই অন্যান্যদের ভারোত্তোলন করতে দেখেন। সকলে পারলে তিনি পারবেন না কেন? এই প্রশ্নই জেগেছিল এডিথের মনে। বয়সের তোয়াক্কা না করেই শুরু করে দেন ভারোত্তোলন। প্রথম দিকে সমস্যা হলেও ধীরে ধীরে ভার তোলা এডিথের অভ্যাসে পরিণত হয়।

ফ্লোরিডার এই শতায়ু বর্তমানে প্রায় ৬০ কেজি ওজন তুলতে পারেন। এর জন্য তিনি বিভিন্ন জায়গায় পুরস্কারও পেয়েছেন। এবার গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসের খাতায়ও নিজের নামটি লিখিয়ে ফেললেন। নিজের এই কৃতিত্বে এডিথ তো খুশিই, তার চেয়েও বেশি আনন্দিত বন্ধু তথা ট্রেনার কারমেন। সাফল্যের পর শতায়ু প্রশিক্ষণে একদিনও কামাই করেননি। তিনি আরও বেশি ওজন নিজের হাতে তুলতে চান। সূত্র : নিউইয়র্ক পোস্ট, দ্য উইক ইউকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ