Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

৭ বছর পর
পশ্চিম আফ্রিকার দেশ নাইজেরিয়ায় বোকো হারামের জঙ্গিদের হাতে অপহৃত স্কুলছাত্রীরা ৭ বছর পর অবশেষে মুক্তি পেয়েছে। দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, শনিবার মুক্তি পাওয়া ছাত্রীদের তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। ২০১৪ সালের ১৪ এপ্রিল ১২-১৭ বছর বয়সি প্রায় ৩০০ স্কুলছাত্রীকে নাইজেরিয়ার উত্তর-পূর্বঞ্চলীয় প্রদেশ চিবোক থেকে অপহরণ করেছিল বোকো হারামের সদস্যরা। এ পর্যন্ত কয়েক দফায় ২০০ ছাত্রীকে মুক্তি দিলেও আরও শতাধিক শিক্ষার্থীর হদিশ মিলেনি এখন পর্যন্ত। আরব নিউজ।


উত্তাল থাইল্যান্ড
মহামারিতে থাইল্যান্ডের অর্থনৈতিক সংকট ও করোনা পরিস্থিতি এখনো অপরিবর্তিত থাকায় সরকারকে দায়ী করে অবিলম্বে প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবি জানানো হয়েছে। শনিবার রাস্তায় আন্দোলনে নামেন শত শত মানুষ। আন্দোলনকারীদের সাথে পুলিশের দফায় দফায় সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয় রাজধানী ব্যাংকক। এখন পর্যন্ত ১৩ জনকে আটক করেছে পুলিশ। প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনের দিকে এগিয়ে যাওয়ার সময় শহরটির ভিক্টোরি মনুমেন্টের কাছাকাছি এলে পুলিশ বিক্ষোভকারীদের গতিরোধ করে। বাধার মুখে ভিক্টোরি মনুমেন্টের সামনেই অবস্থান নেন বিক্ষোভকারীরা। -আল-জাজিরা


অবশেষে বাতিল
ভারতের পশ্চিমবঙ্গে গত বিধানসভা নির্বাচনের সময় থেকেই রাজ্যের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে নানা অভিযোগ তোলে বিজেপি। এর মধ্যেই ভোট পরবর্তী সন্ত্রাস এবং পুলিশের নিষ্ক্রিয়তার অভিযোগে ৯ আগস্ট পূর্ব মেদিনীপুরের পুলিশ সুপারের কার্যালয় ঘেরাওয়ের কর্মসূচি ছিল দলটির। বলা হয়েছিল, এ উপলক্ষে আয়োজিত সমাবেশে প্রধান বক্তা থাকবেন রাজ্যের বিরোধী দলীয় নেতা শুভেন্দু অধিকারী। এতে লাখো মানুষের জমায়েত হতে পারে। তবে একেবারে শেষ মুহ‚র্তে সেই সমাবেশ বাতিলের ঘোষণা দিয়েছে বিজেপি। এবিপি।


২ কর্মকর্তা বরখাস্ত
যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে জানুয়ারিতে ট্রাম্পের সমর্থকদের হামলার সময় ঘটনাস্থলে নিষ্ক্রিয় দাঁড়িয়ে থাকার অভিযোগে দুই পুলিশ কর্মকর্তাকে চাকরিচ্যুত করা হয়েছে। ওই হামলার একটি তদন্ত প্রতিবেদনের সুপারিশের ভিত্তিতে সিয়াটলের পুলিশ কর্মকর্তা আলেকজান্ডার এভেরেট ও কেইটলিন এভেরেট দম্পতিকে শুক্রবার চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। ওই ঘটনার তদন্ত প্রতিবেদনে বলা হয়, এই পুলিশ দম্পতি ক্যাপিটলের সংরক্ষিত আঙ্গিনায় অনুপ্রবেশ করেছিলেন এবং দাঙ্গাকারীদের পাশেই দাঁড়িয়ে ছিলেন। রয়টার্স।


বেশ্যার পুত্র
ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো দেশের সুপ্রিম কোর্টের এক বিচারপতিকে ‘বেশ্যার পুত্র’ বলেছেন। ব্রাজিলের দক্ষিণে সমর্থকদের উদ্দেশে দেওয়া ভাষণের সময় তিনি এ মন্তব্য করেন। বিচারপতি রবার্তো বারোসোকে নিয়ে এই অবমাননাকর বক্তব্য বোলসোনারো ফেসবুক পেজ থেকে লাইভ করা হয়েছিল। পরে এটি সরিয়ে ফেলা হয়। দেশের নির্বাচন ব্যবস্থায় কারচুপির ঝুঁকি রয়েছে বলে অভিযোগ করে আসছেন বোলসোনারো। তার দাবি, ইলেকট্রনিক্স ভোট ব্যবস্থায় কারচুপি সম্ভব। তাই জালিয়াতি রোধে ব্যালট ব্যবস্থা চালু করা উচিত। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ