Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

কাবুলে তালেবানের হামলায় আফগান বিমানবাহিনীর পাইলট নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২১, ১:৪১ পিএম

আফগান বিমান বাহিনীর একজন পাইলট শনিবার কাবুলে বোমা হামলায় নিহত হয়েছেন বলে কর্মকর্তারা জানিয়েছেন। নিহত পাইলটের নাম হামিদুল্লাহ আজিমি। তালেবানরা ওই হামলার দায় স্বীকার করেছে। বিস্ফোরণে আরো পাঁচ বেসামরিক ব্যক্তি আহত হয়েছেন। স্টিকি বোমার মাধ্যমে এ হামলা চালানো হয়।

আফগান বিমান বাহিনীর কমান্ডার আব্দুল ফাতাহ ইসহাকজা জানিয়েছেন, আজিমিকে যুক্তরাষ্ট্রে তৈরি ইউএইচ৬০ ব্ল্যাক হক হেলিকপ্টার ওড়ানোর প্রশিক্ষণ দেয়া হয়েছিল এবং তিনি প্রায় চার বছর ধরে আফগান বিমান বাহিনীতে কাজ করেছেন। নিরাপত্তার হুমকির কারণে তিনি এক বছর আগে সপরিবারে কাবুলে চলে এসেছিলেন। তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ এক বিবৃতিতে বলেছেন, তালেবানরা এই হামলা চালিয়েছে।

হামলার পর দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, এই খুনের আগে অন্তত আরো সাতজন পাইলট তালেবানের হাতে নিহত হয়েছেন। এর আগে গত জুলাই মাসে একটি প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছিল, মার্কিন প্রশিক্ষণপ্রাপ্ত পাইলটদের টার্গেট করে হত্যা করছে তালেবান। শনিবার বার্তাসংস্থাটি লিখেছে, তালেবান এমন একটি মিশন নিশ্চিত করেছে যাতে মার্কিনীদের দ্বারা প্রশিক্ষিত আফগান পাইলটদের নির্মূল করা হবে। প্রতিবেদনে বলা হয়, মার্কিন এবং আফগান কর্মকর্তারা বিশ্বাস করেন, এটি ইচ্ছাকৃতভাবে আফগানিস্তানের মার্কিন এবং ন্যাটো প্রশিক্ষিত সামরিক পাইলটদের বাহিনী ধ্বংস করার একটি প্রচেষ্টা, কারণ দেশজুড়ে লড়াই বাড়ছে।

তালেবানদের কোনো বিমানবাহিনী নেই। বিদেশি সেনারা আফগানিস্তান ছেড়ে যাওয়ার পর বিভিন্ন বড় শহর দখল করছে তারা। এই আক্রমণ রুখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন আফগান সামরিক পাইলটরা। তাই তাদের টার্গেট করে হামলা চালাচ্ছে তালেবান। সূত্র : ট্রিবিউন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ