Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বিদেশি জাহাজে চুরি

খুলনা ব্যুরো : | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

মোংলা বন্দরে অবস্থানরত সংযুক্ত আরব আমিরাতের পতাকাবাহী এমভি ফাজা-১ জাহাজে গত এক সপ্তাহ ধরে চুরি সংঘটিত হয়েছে। চুরি হওয়া আংশিক মালামাল পুলিশ উদ্ধার করেছে। তবে কাউকে আটক করতে পারেনি।

গত ১৮ জুলাই এমভি ফাজা-১ মেশিনারী মালামাল নিয়ে বন্দরের ৮নং হাড়বাড়ীয়ায় নোঙ্গর করে। এ সময় জাহাজে থাকা ফিলিপাইন ও ভারতীয় ৮ জন নাবিকের করোনা শনাক্ত হয়। এরপর তাৎক্ষণিকভাবে জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট শুন শাইন শিপিং বাংলাদেশ ও পোর্ট হেলথ বিভাগ জাহাজে থাকা সকল এদেশের শ্রমিক-কর্মচারীদের জাহাজ থেকে নামিয়ে আনে এবং জাহাজের ডেক সাইটের ৮ বিদেশী নাবিককে চিকিৎসার জন্য খুলনায় পাঠায়। জাহাজটিতে রাশিয়ান, ইউক্রেন, ফিলিপাইন ও ভারতীয় নাবিকদের করোনা উপসর্গ দেখা দেয়ায় ১৫ দিনের জন্য নাবিকদের কোয়ারেন্টাইনে রাখা হয়। অন্য আটজন নাবিক উন্নত চিকিৎসার জন্য খুলনার গাজী মেডিকেল কলেজ এন্ড হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।
জাহাজের ডেকে নাবিক স্বল্পতা ও ওয়াচম্যান না থাকায় চোররা জাহাজে লুটপাট শুরু করে। কয়েক দফায় তারা জাহাজের ডেকের তালা ভেঙে মুল্যবান যন্ত্রাংশ, লৌহজাত দ্রব্য, রং ও মবিল ভর্তি ড্রাম নিয়ে যায়। পুলিশ গত শুক্রবার সন্ধ্যায় মোংলার চিলা ইউনিয়নের তেলীখালী গ্রামের চায়না হারবারের জেটি সংলগ্ন একটি বাড়ি হতে কিছু রংয়ের ড্রাম উদ্ধার করে।
মোংলা থানার ওসি ইকবাল বাহার চৌধুরী বলেন, উদ্ধারকৃত মালামাল পুলিশের জব্দ তালিকায় নেয়া হয়েছে। ঘটনাস্থল থেকে কাউকে আটক করা সম্ভব হয়নি। তবে তদন্তে যাদের নাম পাওয়া যাবে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিদেশি জাহাজে চুরি

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ