Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সিআরবিতে হাসপাতাল নির্মাণ আইনের লঙ্ঘন

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২১, ৭:৪৯ পিএম

সরকারের উন্নয়ন অগ্রযাত্রাকে বাধাগ্রস্ত করতেই একটি স্বার্থান্বেষী মহল সিআরবিতে স্থাপনা নির্মাণের নামে লুটপাট ও বাণিজ্য করার ষড়যন্ত্র করছে বলে মন্তব্য করেছেন চট্টগ্রামের বিশিষ্ট ব্যক্তিরা। হেরিটেজ হিসেবে গেজেটভুক্ত হওয়া সিআরবিতে সাংস্কৃতিক ঐতিহ্য পরিবর্তন করে এই ধরনের স্থাপনা নির্মাণ সাংবিধানিক আইন লঙ্ঘন করার শামিল, যা আইনত দন্ডনীয় অপরাধ বলেও মন্তব্য করেন তারা

শনিবার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ-আইইবি চট্টগ্রাম কেন্দ্রের নেতৃবৃন্দের সঙ্গে সিআরবি রক্ষায় আন্দোলনকারী সংগঠন নাগরিক সমাজ, চট্টগ্রামের নেতৃবৃন্দের মতবিনিময়কালে বক্তারা এসব কথা বলেন। সভায় চট্টগ্রামের সকল প্রকৌশলী সিআরবি রক্ষার আন্দোলনে একাত্মতা জানিয়ে সর্বাত্মক সহযোগীতার অঙ্গীকার জানান।

আইআইবি চট্টগ্রাম মিলনায়তনে অনুষ্ঠিত সভায় নাগরিক সমাজ, চট্টগ্রামের চেয়ারম্যান সমাজবিজ্ঞানী প্রফেসর ড. অনুপম সেন বলেন, প্রাচ্যের রানি চট্টগ্রাম একসময় নৈসর্গিক সৌন্দর্যে ভরপুর ছিল। কিš‘ অপরিকল্পিত উন্নয়নের কারণে আমরা সেই ঐতিহ্য অনেকটা হারিয়েছি। উন্মুক্ত জায়গা, খেলার মাঠ নেই বললেই চলে। একটি মাত্র উন্মুক্ত স্থান সিআরবি, যেখানে মানুষ প্রাণভরে শ্বাস নিতে পারে, সেটিও ধ্বংস করার পাঁয়তারা চালানো হচ্ছে। সিআরবি এলাকা কালচারাল হেরিটেজ হিসেবে ঘোষিত। এটি প্রেসিডেন্ট স্বাক্ষরিত গেজটভুক্ত। সভাপতির বক্তব্যে আইইবি চট্টগ্রাম কেন্দ্রের সভাপতি প্রকৌশলী প্রবীর কুমার সেন সিআরবি রক্ষার আন্দোলনে সর্বাত্মক সহযোগীতার প্রতিশ্রুতি দিয়ে বলেন, আমাদের বাঁচতে হলে প্রকৃতির নির্মল পরিবেশ দরকার। চট্টগ্রামের সেই পরিবেশ এখন অনেকটা নষ্ট হয়ে গেছে। একমাত্র সিআরবি আছে। পৃথিবীর বিভিন্ন দেশে ঘুরেও সিআরবি’র মতো নান্দনিক সৌন্দর্যমন্ডিত প্রাকৃতিক পরিবেশ দেখা যাবে না।

নাগরিক সমাজ চট্টগ্রামের কো চেয়ারম্যান ডা. একিউএম সিরাজুল ইসলাম বলেন, সরকারি জায়গা জনগণের সম্পত্তি। জনগণের সম্পত্তিতে সাধারণ মানুষের স্বার্থ রক্ষা করবে না- এমন কোন প্রকল্প বাস্তবায়ন করা যাবে না। সিআরবি রক্ষা করার বিষয়টি আইনি ভাবে নির্ধারিত। যারা সিআরবিতে স্থাপনা নির্মাণ করতে চাইছে, তারা কি এতটাই শক্তিশালী ? তিনি বলেন, সরকারের উন্নয়ন অগ্রযাত্রাকে বাধাগ্রস্ত করতেই একটি স্বার্থান্বেষী মহল সিআরবিতে স্থাপনা নির্মাণ করতে চাইছে। সিআরবিতে হাসপাতালের নামে বাণিজ্যিক স্থাপনা নির্মাণ প্রকল্পের মাধ্যমে সরকারের সুনাম ক্ষুন্ন করার ষড়যন্ত্র করছে।

নাগরিক সমাজ চট্টগ্রামের সদস্য সচিব ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল বলেন, ২০০৯ সালের ২৫ জানুয়ারি প্রেসিডেন্টের আদেশক্রমে বাংলাদেশ গেজেটভুক্ত প্রজ্ঞাপনে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ-চউক’র প্রণিত ডিটেইল এরিয়া প্ল্যান এ সিআরবিকে কালচারাল হেরিটেজ হিসেবে ঘোষণা করা হয়। সিআরবি প্রোটেকটেড এরিয়া হিসেবে সংরক্ষণের নির্দেশ দেয়া হয়। সেই হিসেবে সিআরবিতে কর্মাশিয়াল ব্যবহারের জন্য অনুমতি দেয়া যাবে না। প্রধানমন্ত্রীকে অন্ধকারে রেখে এই প্রকল্প নেয়া হয়েছে। আশাকরি প্রধানমন্ত্রী প্রকৃত বিষয়টি জানলে জনস্বার্থ বিরোধী এই প্রকল্প বাতিলে উদ্যেগী হবেন।

সভায় বক্তব্য রাখেন একুশে পদকপ্রাপ্ত নাট্য ব্যক্তিত্ব আহমেদ ইকবাল হায়দার, আইইবি চট্টগ্রাম কেন্দ্রের সাবেক সভাপতি প্রকৌশলী মো. হারুন, চট্টগ্রাম সিটি কর্পোরেশন-চসিক প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম। এছাড়া উপস্থিত ছিলেন নাগরিক কমিটির কো-চেয়ারম্যান রাজনীতিক ও সাংস্কৃতিক সংগঠক মফিজুর রহমান, মুক্তিযোদ্ধা মো. ইউনুচ, নুরুল আলম মন্টু, চট্টগ্রাম আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এএইচএম জিয়া উদ্দিন, চট্টগ্রাম শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, জৈষ্ঠ সাংবাদিক শুকলাল দাশ, সংগঠক শরীফ চৌহান, যুগ্ম সদস্যসচিব রাশেদ হাসান, স্বপন মজুমদার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্রগ্রাম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ