Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চরভদ্রাসনে নানা কৌশলে বাল্যবিয়ে

প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ফরিদপুর জেলা সংবাদদাতা : ফরিদপুরের চরভদ্রাসন উপজেলায় বাল্য বিয়ের প্রবনতা দিন দিন বেড়েই চলেছে। বিদেশ থেকে উপজেলার বেশীরভাগ যুবকরা বাড়ীতে এসে স্কুল পড়–য়া ছাত্রীদের অভিভাবক ও সংশ্লিষ্ট ইউনিয়নের কাজীদের টাকার বিনিময়ে কব্জা করে নিচ্ছে। ফলে কণের অভিভাবক ও বিয়ে পড়ানো কাজীরা নানা কৌশল অবলম্বন করে সম্পন্ন করে চলেছে বাল্যবিয়ে।
খোঁজ নিয়ে জানা যায়, সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান কর্তৃক বয়স বাড়িয়ে জন্ম সনদ তৈরী ও নোটারী পাবলিক উকিল দিয়ে এফিডেভিট করে বেশীরভাগ বাল্য বিয়েগুলো সম্পন্ন হচ্ছে । এছাড়া প্রত্যেক ইউনিয়নের বিয়ে পড়ানো কাজীরা দু’টি করে রেজিস্ট্রার বই সংরক্ষণ করছেন। অপ্রাপ্ত বয়সের ছেলে মেয়েদের বিয়েগুলো নকল রেজিস্ট্রারে লিপিবদ্ধ করা হচ্ছে। ফলে প্রশাসনিক কোনো ঝামেলা হলে কাজীরা অডিটকৃত আসল ভলিয়মটি প্রদর্শন করে এবং নকল রেজিস্ট্রারটি আড়াল করে আইনী মার-প্যাচ থেকে পার পেয়ে যাচ্ছেন। এসব কাজীদের মধ্যে রয়েছেন চরভদ্রাসন ইউনিয়নের কাজী সাঈদ হোসেন, সাব-কাজী ক্বারী আ. খালেক, গাজীরটেক ইউনিয়নের মাও. লুৎফর রহমান, চরহরিরামপুর ইউনিয়নের সেক মোতালেব হোসেন ও চরঝাউকান্দা ইউনিয়নের মাও. আ. রাজ্জাক মোল্যা।
উপজেলা নির্বাহী অফিসার রোকসানা রহমান জানান, সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে নোটারী পাবলিক উকিলের মাধ্যমে এফিডেভিট বিয়ে সম্পূর্ণ অবৈধ ঘোষণা করা হয়েছে এবং সংশ্লিষ্ট দপ্তরে চিঠি ইস্যু করা হয়েছে। তবুও সাধারণদের অজ্ঞতা ও অসচেতনার কারণে এফিডেভিটের মাধ্যমে বিয়েগুলো হচ্ছে। তিনি এফিডেভিট বিয়েগুলো অবৈধ বলে ব্যাপক প্রচারের জন্যও অনুরোধ জানান। জানা যায়, উপজেলার বেশীরভাগ পরিবারের যুবকরা স্কুলে কয়েক ক্লাশ পড়াশুনা করে যেকোনো হাতের কাজ শিখে চাকুরীর উদ্দেশ্যে বিদেশে চলে যাচ্ছে। দু’চার বছর পর বিদেশে থেকে ছুটিতে বাড়ী এসে একটু সুন্দরী মেয়ে বিয়ে করতে হন্য হয়ে পড়েন প্রবাসী যুবকরা। তারা স্কুল পড়–য়া মেয়েদের নাবালিকা মেয়েদের বিয়ে করতে সব ধরনের কলাকৌশল অবলম্বন করেন। এতে উপজেলার প্রায় ৯০ ভাগ বিয়ে নাবালিকার সাথে সম্পন্ন হচ্ছে বলে এলাকার সর্বমহল তা মত প্রকাশ করে চলেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চরভদ্রাসনে নানা কৌশলে বাল্যবিয়ে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ