Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলে ৪৮ ঘন্টায় করোনায় ২৯ জনের মৃত্যুর রেকর্ড, সনাক্ত প্রায় দেড় হাজার

জুলাই মাসে সংক্রমণ ও মৃত্যু ছিল ১৭ মাসের সর্বোচ্চ

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২১, ৫:২৫ পিএম

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমণে ৪৮ ঘন্টায় আরো ২৯ জনের মৃত্যুর মধ্যে দিয়ে এযাবতকালের নতুন রেকর্ড সৃষ্টি হল। শুক্রবার দুপরের পূর্ববর্তি ৪৮ ঘন্টায় ৪ হাজার ২শ জনের নমুনা পরিক্ষায় আরো ১ হাজার ৪৮২ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। তবে এসময়ের মধ্যে শুক্রবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় ২ হাজার ১৩৫ জনের নমুনা পরিক্ষআয় শনাক্তের সংখ্যা ৬২৪ হলেও আগেরদিন ২ হাজার ৬৫ জনের পরিক্ষায় শনাক্তের সংখ্যা ছিল ৮৫৮। এহিসেবে শুক্রবার শনাক্তের হার কিছুটা বম মনে হলেও তা কতটা টেকসই হবে, সেবিষয়ে নিশ্চিত নন চিকিৎসকমহল।

অপরদিকে গত জুলাই মাসে দক্ষিণাঞ্চলে আক্রান্ত ও মৃত্যুর তালিকা ছিল গত ১৭ মাসে সবচেয়ে দীর্ঘ। এসময়ে দক্ষিণাঞ্চলের ৬ জেলায় প্রায় ১৬ হাজার মানুষ করেনা সংক্রনের শিকার হয়েছেন। আর এমাসে মৃত্যু হয়েছে ১৬৩ জনের। অথচ গতবছর ১১ মার্চ থেকে এবছরের ৩১ জুলাই পর্যন্ত দক্ষিণাঞ্চলে সর্বমেট আক্রান্তের সংখ্যা ছিল ৩৩ হজার ৮২৯। এসময়ে মৃত্যু হয়েছে ৪৭৪ জনের। এ নিরিখে চলতি বছরের জুলাই মাসটিই দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমনের ভয়াবহ বিপর্র্যয়ের সময় হিসেবে চিঞ্হিত স্বাস্থ্য বিভাগের কাছেও।

এনিয়ে শুক্রবার সকাল পর্র্যন্ত দক্ষিণাঞ্চলে সর্বমোট ১ লাখ ৭২ হাজার ৮২০ জনের নমুনা পরিক্ষায় সনাক্তের সংখ্যা দাড়িয়েছে ৩৭ হাজার ৬২২। গড় সনাক্তের হার ২২.৩৫%। এরমধ্যে গত জুলাই মাসের ৩১ দিনেই দক্ষিণাঞ্চলে রেকর্ড ১৫ হাজার ৯৪৩ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়। অথচ গত বছর জুলাই মাসে এ অঞ্চলে সনাক্তের সংখ্যা ছিল ২ হাজার ৯৬১ জন। আর মৃত্যু হয় ৫৬ জনের। শুক্রবার দুপুর পর্যন্ত দক্ষিণাঞ্চলে গড়মৃত্যু হার ১.৪০%।
গত ৪৮ ঘন্টায় দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলায় ২৯ জনের মৃত্যুর ফলে দক্ষিণাঞ্চলে মোট সংখ্যাটা ৫২৮’এ উন্নীত হল। এসময়ে মৃতদের ১৩ জনই নারী। এসময়ে বরিশাল মহানগরীর ভাটিখানা ও হাসপাতাল রোডে দুজন ছাড়াও জেলার সদর উপজেলার চরকাউয়া, কাকাশুরা এবং উজিরপুর, আগৈলঝাড়া, মুলাদী ও মেহেদিগঞ্জে আরো ৭ জনের মৃত্যু হয়েছে। গত ৪৮ ঘন্টায় মহানগরী সহ বরিশাল জেলায় আক্রান্তের সংখ্যা ছিল ৫৩৮ জন। এনিয়ে বরিশালে সনাক্তের সংখ্যা ১৫ হাজার ৫৩৫-এ উন্নীত হল। মহানগরী সহ জেলায় মৃতের সংখ্যাও দক্ষিণাঞ্চলের সর্বোচ্চ, ১৭৫।

এসময়ে পটুয়াখালীতে আরো ৩০৯ জন সহ মোট সনাক্তের সংখ্যা ৫ হাজার ১৩১ জনে উন্নীত হয়েছে। গত ২৪ ঘন্টায় জেলাটির মির্জাগঞ্জ, বাউফল ও সদর ৎ নউপজেকলরয় ৪ জনের মৃত্যু সংবাদ দিয়েছে স্বস্থ্য বিভাগ। ফলে মোট সংখ্যটা ইতোমধ্যে ৯১ জনে উন্নীত হল। দ্বীপজেলা ভোলাতেও গত ৪৮ ঘন্টায় রেকর্ড সংখ্যক ৩৩২ জনের দেহে করেনা পজিটিভ সনাক্তের পাশরাপাশি এসময়ে জেলা শহরের বিভিন্ন ওয়ার্ডে বিচ্ছিন্ন দ্বীপ মনপুরা ও তজুমদ্দিনে ৩ নারী সহ ৮জনের মৃত্যু হয়েছে। এনিয়ে ভোলাতে মোট সনাক্ত ৪ হাজার ৭৪৩ জনের মধ্যে ৪৯ জনের মৃত্যু হল।
গত ৪৮ ঘন্টায় পিরোজপুরেও ১১৮ জনের দেহে করোনা পজিটিভ সনাক্তের সাথে সদর উপজেলায় ৮২ বছরের একজনের মৃত্যু হয়েছে। জেলাটিতে এ পর্যন্ত ৪ হাজার ৬৮২ জন আক্রান্তের মধ্যে ৭৪ জনের মৃত্যু হয়েছে। এসময়ে বরগুনাতেও আরো ৫ জনের মৃত্যুর পাশাপাশি ১১৩ জনের দেহে করেনা পজিটিভ সনাক্ত হয়েছে। দক্ষিণাঞ্চলের সর্বাধীক মৃত্যু হারের বরগুনাতে বৃহস্পতিবার সদর উপজেলা ছাড়াও তালতলী,বেতাগী ও বামনাতে যে ৫ জনের মৃত্যু হয়েছে,তার দুজনই নারী।জেলাটিতে গড় মৃত্যুহার এখনো ২.২৮%।
গত ৪৮ ঘন্টায় দক্ষিণাঞ্চলের সবচেয়ে ছোট জেলা ঝালকাঠীর নলছিটি,রাজাপুর ও সদর উপজেলায় ৩ জনের মৃত্যুর খবর মিলেছে। এসময়ে জেলাটির ৪ উপজেলায় আক্রান্তের সংখ্যা ছিল ৭২ জন। এনিয়ে ঝালকাঠীতে মোট ৪ হাজার ২৮২ জন আক্রান্তের মধ্যে ৬৫ জনের মৃত্যু হল। দক্ষিণাঞ্চলে সর্বাাধীক সনাক্তের হারও ঝালকাঠীতেই,২৭.৪৮%।
স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেবে গত ৪৮ ঘন্টায় ৫০৯ জন সহ দক্ষিণাঞ্চলে সর্বমোট সুস্থ হয়ে উঠেছেন ২০ হাজার ১৪৮৯ জন। তবে এ অঞ্চলে সুস্থতার হার এখনো মাত্র ৫৪.৪৬%।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা ভাইরাস

১৫ ফেব্রুয়ারি, ২০২৩
২৬ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ