Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

‘গোল্ডেন ডাক’ কোহলির

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২১, ৯:১০ পিএম

জিমি অ্যান্ডারসনের বলটা খেলবেন নাকি ছেড়ে দেবেন, এই দোটানায় শেষ পর্যন্ত ব্যাট চালিয়েই দেন বিরাট কোহলি। ব্যাটের কানায় লেগে সেই বল যায় উইকেটকিপার জশ বাটলারের হাতে। দারুণ শুরুর পরও ভারতের চাপ বাড়িয়ে দিয়েছে কোহলির উইকেট। এ নিয়ে টেস্ট ক্রিকেটে পঞ্চমবারের মতো ‘গোল্ডেন ডাক’ পেলেন কোহলি।

টেস্ট ক্যারিয়ারে পাঁচ ‘গোল্ডেন ডাকের’ তিনটিই ইংল্যান্ডের বিপক্ষে পেয়েছেন কোহলি। কোহলির পর অজিঙ্কা রাহানেকেও হারায় ভারত। রান আউটের কাটায় আটকা পড়ে ৫ রানেই ফেরেন রাহানে। যদিও দিনের শুরুটা দারুণ করেছিল ভারত। প্রথম ইনিংসে ইংল্যান্ডকে ১৮৩ রানে অলআউট করা ভারতীয় বোলারদের সাফল্য টেনে আনেন দুই ওপেনার রোহিত শর্মা-লোকেশ রাহুল। দুজন যতক্ষণ উইকেটে ছিলেন কোনো সুযোগই দেননি ইংলিশ বোলারদের।

রোহিত-রাহুলের ৯৭ রানের জুটি ভাঙে নিষেধাজ্ঞা থেকে ফেরা অলি রবিনসনের বলে রোহিতের ৩৬ রানের বিদায়ে। প্রথম সেশনে এই একটি উইকেটই পায় ইংল্যান্ড। তবে লাঞ্চের পর দারুণভাবে ঘুরে দাঁড়ান অ্যান্ডারসনরা। দুই বলে দুই উইকেট নিয়ে ভারতকে চাপে ফেলতে এগিয়ে আসেন অ্যান্ডারসন নিজেই। উইকেটের পেছনে ক্যাচ দিয়ে আউট হন পূজারা (৪)। পরের বলেই উইকেটকিপার জশ বাটলারকে ক্যাচ দিয়ে ফিরে যান কোহলিও (০)।

৯৭ রানের ওপেনিং জুটির পর পরের ২৮ রান তুলতে চার উইকেট হারিয়েছে ভারত। কোহলির উইকেট নিয়ে টেস্টে সর্বোচ্চ উইকেটশিকারি তালিকায় অনিল কুম্বলেকে ছুঁয়েছেন অ্যান্ডারসন। ভারতীয় কিংবদন্তির উইকেটসংখ্যা ৬১৯। অ্যান্ডারসনের উইকেটসংখ্যাও এখন ৬১৯। সামনে আর শুধু দুজন। শ্রীলঙ্কান কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরন (৮০০), অস্ট্রেলিয়ান কিংবদন্তি শেন ওয়ার্ন (৭০৮)। চা বিরতির আগে ভারতের রান ৪ উইকেটে ১২৫।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ