Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতের ‘সার্জিক্যাল স্ট্রাইক’ চালানোর দাবি প্রত্যাখান যুক্তরাষ্ট্রের

পাকিস্তানের সঙ্গে উত্তেজনা বৃদ্ধি না করার আহবান

প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : কাশ্মির সীমান্তের নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে পাকিস্তানের অভ্যন্তরে ভারতের কথিত ‘সার্জিক্যাল স্ট্রাইক’ পরিচালনার দাবি প্রত্যাখান করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। গতকাল শুক্রবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জন কিরবি এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন। জন কিরবি বলেন, ‘মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ভারতকে সতর্ক করে বলেছেন, পাকিস্তানের সঙ্গে উত্তেজনা বৃদ্ধি না করতে।’ ‘মার্কিন যুক্তরাষ্ট্র দুই দেশের উত্তেজনা অবস্থা নিয়ে সতর্ক। দুই দেশের বর্তমান অবস্থা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে।’ দুই দেশের হামলা সম্পর্কে জন কারবি বলেন, ‘এই ধরনের হামলা উত্তেজনা ছড়াবে। উভয় দেশের জন্য আমাদের বার্তা একই। দুই দেশের উচিত আলোচনা করে হুমকি মোকাবেলা করা এবং উত্তেজনা তৈরি করে এমন পদক্ষেপ না নেয়া।’

‘দুই দেশকে ধৈর্য ও শান্ত থাকার জন্য আমরা আহ্বান করছি। আমরা জানি, ভারত এবং পাকিস্তান সামরিক বাহিনীর মধ্যে যোগাযোগ হয়েছে। আমাদের বিশ্বাস দুই দেশের মধ্যে চলমান সংকট নিরসনে আলোচনা চালিয়ে যেতে হবে।’ ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া টুডে সেনাবাহিনীর বরাত দিয়ে দাবি করেছে, বৃহস্পতিবার কাশ্মির নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে ভারতীয় সেনাবাহিনী ‘সার্জিক্যাল স্ট্রাইক’ বা সামরিক অভিযান চালিয়েছে। এতে ৩৮ পাকিস্তানি জঙ্গি এবং দুই পাক সেনা সদস্য নিহত হয়েছে।

অন্যদিকে, পাকিস্তানের গণমাধ্যম জিও নিউজ দাবি করেছে, নিয়ন্ত্রণ রেখায় ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে পাক সেনাদের গোলাগুলির ঘটনায় ১৪ জন ভারতীয় সেনা এবং দুজন পাক সেনা নিহত হয়েছে। সম্প্রতি ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের উরি সেনাঘাঁটিতে জঙ্গি হামলায় ১৮ সেনা সদস্য নিহতের ঘটনায় দুই প্রতিবেশীর দেশের মধ্যে সম্পর্কের অবনতি ঘটে। হামলার পর থেকেই ভারত অভিযোগ করে পাকিস্তান এই হামলা চালিয়েছে। তবে পাকিস্তানের তরফ থেকে এই অভিযোগ প্রথম থেকে প্রত্যাখান করে আসছে। জি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ