Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

মুখোমুখি ভারত-পাকিস্তান!

কাশ্মীর প্রিমিয়ার লিগ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেট টুর্নামেন্ট ‘কাশ্মীর প্রিমিয়ার লিগ’ (কেপিএল) শুরু হচ্ছে এ মাসেই। নতুন এই লিগ নিয়ে পক্ষে-বিপক্ষে অবস্থান নিয়েছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) ও পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

ভারতীয় ও পাকিস্তানি সংবাদমাধ্যমের খবর, অবসর নেওয়া ক্রিকেটাররা যেন কাশ্মীর প্রিমিয়ার লিগে অংশ না নেন, এ ব্যাপারে চাপ দিচ্ছে বিসিসিআই। সে লক্ষ্যে বিসিসিআই নাকি আইসিসির পূর্ণ সদস্যদের সমর্থনও চেয়েছে। এমন খবর প্রকাশের পর ক্ষোভ প্রকাশ করেছে পিসিবি। পিসিবি বলছে, এটা তাদের ক্রিকেট বোর্ডের অভ্যন্তরীণ বিষয়। এখানে হস্তক্ষেপ করে ভারতীয় বোর্ড ভদ্রলোকের খেলা ক্রিকেটের আন্তর্জাতিক নিয়ম এবং চেতনার লঙ্ঘন করছে।

কেপিএলে খেলতে আগ্রহী হার্শেল গিবসও ভারতীয় বোর্ডের এমন কর্মকান্ডে ক্ষোভ ঝেড়েছিলেন। টুইটে সাবেক প্রোটিয়া ব্যাটসম্যান লিখেছিলেন, ‘পাকিস্তানের সঙ্গে তাদের (ভারতের) রাজনৈতিক এজেন্ডা এখানে নিয়ে আসা অপ্রয়োজনীয়। তারা আমাকে হুমকি দিয়েছে, কেপিএলে এলে ভবিষ্যতে ভারতে কোনো ক্রিকেটীয় কার্যক্রমে অংশগ্রহণ করতে দেওয়া হবে না। হাস্যকর!’

পিসিবি গিবসের এই টুইটেরও প্রতিক্রিয়া জানিয়েছে। তারা এক বিবৃতিতে জানিয়েছে যে পিসিবি মনে করছে ভারতীয় ক্রিকেট বোর্ড অবসর নেওয়া ক্রিকেটারদের কাশ্মীর প্রিমিয়ার লিগে অংশগ্রহণ থেকে বিরত থাকতে আইসিসির একাধিক সদস্যকে সতর্কবার্তা দিয়েছে। এমনকি হুমকিও দিচ্ছে যে তাদের ক্রিকেট-সংক্রান্ত যেকোনো কাজে ভারতে প্রবেশের অনুমতি দেওয়া হবে না!

পিসিবি মনে করে, বিসিসিআইয়ের এই ধরনের আচরণ সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য। ক্রিকেটের চেতনার বিরুদ্ধে এটি বিপজ্জনক উদাহরণ তৈরি করেছে যা কোনোভাবেই সহ্য কিংবা উপেক্ষা করা যায় না। পিসিবি এও জানিয়েছে, তারা এই বিষয়টি আইসিসির ফোরামে উত্থাপন করবে এবং এ ধরনের বিষয়ে নিজেরাই যেন কোনো পদক্ষেপ নিতে পারে সেই অধিকার নিশ্চিত করবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ