Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জিডিপির হারে রাজস্ব প্রবৃদ্ধি বাড়াতে হবে

প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : আমাদের মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি বাড়লেও সেই হারে রাজস্ব প্রবৃদ্ধি বাড়েনি। তাই দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে রাজস্ব প্রবৃদ্ধি বাড়াতে হবে বলে জানিয়েছেন অর্থ মন্ত্রণোলয় সম্পর্কিত স্থায়ী কমিটি সভাপতি মো. আব্দুর রাজ্জাক। গতকাল রাজধানীর আইডিএবি ভবনে ‘এনবিআর-এফবিসিসিআই পার্টনারশীপ প্রোগ্রাম: নলেজ ইনহেজমেন্ট’ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
তিনি আরও বলেন, বর্তমানে দেশে মোট জনসংখ্যার মাত্র ১০ ভাগ করদাতা রয়েছে। কিন্তু আমাদের লক্ষ্য ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ হওয়া। আর এটা হতে হলে রাজস্ব আয় বাড়াতে হবে। ২০১২ সালে নতুন ভ্যাট আইন পাশ হলেও এখন পর্যন্ত তা আমরা বাস্তবায়ন করতে পারিনি। প্রতি অর্থবছরে বাজেট পাশের পূর্বে ব্যবসায়ীরা এই নতুন বাস্তবায়নে বাধা প্রদান করে। আমরা দৃঢ়ভাবে বলতে চাই আগামী অর্থবছরে নতুন ভ্যাট আইন বাস্তবায়ন করা হবে।
বিশেষ অতিথির বক্তব্যে অর্থ ও পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেন,  নতুন ভ্যাট আইন নিয়ে যে ভীতি ছিলো তা মনে হয় কেটে গেছে। এ আইনে কোনো অপ্রয়োজনীয় বিষয় থাকলে তা বাদ দেওয়া দরকার। এজন্য একযোগে কাজ করতে হবে। যদিও আমি ব্যক্তিগতভাবে ভ্যাট সিস্টেমের পক্ষে নই। এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন এফবিসিসিআই সভাপতি মাতলুব আহমেদসহ এনবিআর ও ব্যবসায়ী নেতৃবৃন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জিডিপির হারে রাজস্ব প্রবৃদ্ধি বাড়াতে হবে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ