Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পঙ্গু হাসপাতালে দালালদের বিরুদ্ধে অভিযান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২১, ১২:০১ এএম

রাজধানীর শ্যামলীতে অবস্থিত জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানে (পঙ্গু হাসপাতাল) দালালচক্রের বিরুদ্ধে অভিযান পরিচালনা করছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। অভিযানে ছয়জনকে আটক করেছে র‌্যাব। গতকাল মঙ্গলবার বিকেলে র‌্যাব-২ এর সহযোগিতায় অভিযান পরিচালনা করছেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু।

তিনি বলেন, পঙ্গু হাসপাতালে রোগীরা চিকিৎসা নিতে এলেই একটি দালালচক্র তাদের টার্গেট করে। এরপর রোগীদের দালালরা বলে, এখানে চিকিৎসক নেই, তার (দালাল) পরিচিত ভালো চিকিৎসক আছেন। এসব ভ্রান্ত ধারণা দিয়ে রোগীদের কাছ থেকে মোটা অংকের অর্থ হাতিয়ে নিয়ে প্রাইভেট হাসপাতালে চিকিৎসা দিত দালালরা। অভিযানে ছয় দালালকে আটক করা হয়েছে।

র‌্যাব জানায়, দালাল চক্রের সদস্যরা ৮ থেকে ১০ জন করে একেকটি গ্রুপে ভাগ হয়ে তাদের অপতৎপরতা চালায়। এরা দিনে ৫ থেকে ৬ বার ধরনা দেয় এ হাসপাতালে ভর্তি হওয়া হাত-পা ভাঙা রোগীর স্বজনদের কাছে। রোগীর স্বজনদের এখানকার চিকিৎসা সম্পর্কে নেতিবাচক নানান কথা বলে ভীতসন্ত্রস্ত করে তোলে। এক পর্যায়ে রোগীকে হাসপাতাল থেকে বাগিয়ে আশপাশের প্রাইভেট ক্লিনিকে নিয়ে যায়। ওই রোগীর কাছ থেকে প্রাইভেট ক্লিনিক কর্তৃপক্ষ যে টাকা আয় করে তার শতকরা ৩০ থেকে ৪০ ভাগ কমিশন তারা পায়। এ চক্রের সঙ্গে হাসপাতালের কতিপয় কর্মচারী ও নার্সের যোগসাজশ রয়েছে বলেও অভিযোগ আছে।

এর আগে গত ২৭ ফেব্রুয়ারি জাতীয় অর্থোপেডিক ও পুনর্বাসন কেন্দ্রে(পঙ্গু হাসপাতাল) অভিযান চালিয়ে ২২ দালালকে আটকের পর দোষ স্বীকারের ভিত্তিতে বিভিন্ন মেয়াদে জেল দেয় র‌্যাব পরিচালিত ভ্রাম্যমাণ আদালত। এভাবে দালাল চক্রের সদস্যকে কখনও ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে সাজা ও কখনও মামলা দিয়ে থানা পুলিশে দিয়েছে র‌্যাব।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ