Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ফেরি চালকের অসতকর্তার কারণেই পদ্মাসেতুর পিলারে ধাক্কা : নৌসচিব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২১, ৬:০৬ পিএম | আপডেট : ৭:৪৮ পিএম, ২৪ জুলাই, ২০২১

পদ্মাসেতুর পিলারে ফেরির ধাক্কা লাগার ঘটনায় চালকের সতর্কতার অভাব ছিল বলে মন্তব্য করেছেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী। আজ শনিবার (২৪ জুলাই) সকালে রো রো ফেরি শাহ পরাণে অবস্থান করে পদ্মাসেতুর ১৭ নম্বর পিলার এলাকা পরিদর্শন শেষে তিনি এ মন্তব্য করেন।

নৌসচিব বলেন, 'সতর্ক থাকলে এ রকম দুর্ঘটনা এড়ানো যেত। ঘটনার দিন নদীতে যে রকম পরিস্থিতি ছিল, তার মধ্যে ফেরি চালাতে তারা অভ্যস্ত। সতর্কতা অবলম্বন করার দরকার ছিল।'
'চালকের অদক্ষতার কোনো সুযোগ নেই, কারণ তারা প্রশিক্ষিত,' বলেন মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী।

পরিদর্শনের সময় উপস্থিত ছিলেন বিআইডব্লিউটিএ চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক ও বিআইডব্লিউটিসির পরিচালক (অর্থ) শাহীনুর রহমান ভূঁইয়া ও পদ্মা সেতু বিভাগের সংশ্লিষ্টরা।

এ সময় পরিদর্শন দল জানায়, পদ্মাসেতুর পিলারের মাঝে পানির স্রোতের গতিবেগ পরিমাপ করা হচ্ছে। যে পিলারের ভেতর দিয়ে স্রোতের বেগ কম ও সুবিধাজনক হবে, সে দিক দিয়ে ফেরি চলাচলের নির্দেশনা দেওয়া হবে। এছাড়া, আইন মেনে সতর্কতার সঙ্গে ফেরি চালানোর নির্দেশনাও দেন তারা।

উল্লেখ্য, গতকাল শুক্রবার সকালে রো রো ফেরি শাহ জালাল মাদারীপুরের বাংলাবাজার থেকে ছেড়ে আসে এবং পদ্মাসেতুর ১৬ ও ১৭ নম্বর পিলারের মাঝ দিয়ে যাওয়ার সময় ফেরির সার্কিট ব্রেকার পড়ে যায়। সে সময় তীব্র স্রোত আর বাতাসের কারণে পিলারের গায়ে ধাক্কা লাগে। ফেরিতে তখন ৩৮টি যানবাহন ও শতাধিক যাত্রী ছিল।

এতে আহত হয়েছেন ফেরির প্রায় ২০ যাত্রী। এ ঘটনায় ফেরির মাস্টার মো. আবদুর রহমানকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পদ্মা সেতু

১১ জানুয়ারি, ২০২৩
৩১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ