Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খুলনায় রাষ্ট্রায়ত্ব পাটকল শ্রমিকদের অবস্থান ধর্মঘট পালন, সড়ক অবরোধ কর্মসুচি ঘোষণা

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০২১, ৫:০৫ পিএম

বকেয়া পাওনার দাবিতে খুলনায় রাষ্ট্রায়ত্ব পাটকল শ্রমিকরা মিলগেটে অবস্থান ধর্মঘট পালন করেছে। খুলনা জেলা প্রসাশকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্বারকলিপি প্রদান করেছে। ধর্মঘট পালন শেষে আগামীকাল ১৯ জুলাই শিল্পাঞ্চলের বিআইডিসি সড়ক ৪ ঘন্টার জন্য অবরোধ কর্মসুচি ঘোষনা করা হয়েছে।

খালিশপুর জুটমিল ও দৌলতপুর জুটমিল কারখানা কমিটির উদ্যেগে আজ রোববার সকাল ১০ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত খালিশপুর জুটমিল গেটে অবস্থান ধর্মঘট পালিত হয়। খালিশপুর জুটমিল, দৌলতপুর জুটমিলসহ ৫ টি মিলের ১২ হাজার শ্রমিকের সকল বকেয়া পাওনা পরিশোধের দাবিতে চলমান আন্দোলনের কর্মসুচি হিসেবে অবস্থান ধর্মঘট পালিত হয়। ২৬টি পাটকল বন্ধের পর অপরাপর ২১ টি মিলের শ্রমিকরা তাদের এরিয়ার টাকা পেলেও এই ৫ টি মিলের শ্রমিকরা কোন টাকা পাচ্ছে না। যা সম্পূর্ণ অগনতান্ত্রিক ও আইন বিরুদ্ধ। অবস্থান ধর্মঘট থেকে ঈদের পূর্বেই এই সকল পাটকল শ্রমিকদের টাকা পরিশোধের জন্য জোর দাবি জানানো হয়।

কর্মসুচির সভাপতিত্ব করেন খালিশপুর জুটমিলের কারখানা কমিটির সদস্য সচিব আলমগীর কবির, উপস্থিত ছিলেন শ্রমিক-কৃষক-ছাত্র-জনতা ঐক্যের সমন্বয়ক রুহুল আমিন, পাটকল রক্ষায় নাগরিক পরিষদের সদস্য সচিব এস এ রশিদ, বাসদ জেলা সমন্বয়ক জনার্দন দত্ত নান্টু। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন খালিশপুর জুটমিলের সিবিএ সাংগঠনিক সম্পাদক মো. মনির, নারীশ্রমিক নাসিমা, নুর ইসলাম, দৌলতপুর জুটমিলের শ্রমিক নেতা চান মিয়া, জেজেআই জুটমিলের শ্রমিক নেতা শাসম্ সাফরিন, ক্রিসেন্ট জুটমিলের শ্রমিকনেতা মোশাররফ হোসেন, স্টার জুমিলের শ্রমিকনেতা আলমগীর হোসেন, বাংলাদেশ ছাত্র ফেডারেশন খুলনা জেলা আহ্বাবায়ক শেখ আলামিন প্রমুখ নেতৃবৃন্দ।

অবস্থান ধর্মঘট শেষে শ্রমিক নেতৃবৃন্দ ও শ্রমিক প্রতিনিধিদের নেতৃত্বে জেলা প্রশাসকের মাধ্যেমে প্রধানমন্ত্রী বরাবর স্বারকলিপি প্রদান করা হয়। সভা থেকে আগামী ১৯ তারিখ দুপুর ৩ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত পিপলস্ মোড় চত্বর বিআইডিসি সড়ক অবরোধ কর্মসুচি ঘোষণা করা হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অবস্থান ধর্মঘট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ