Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

রয়টার্সের সাংবাদিকের মৃত্যুতে শোকপ্রকাশ তালেবানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০২১, ৪:৪৭ পিএম

আফগানিস্তানে ভারতীয় চিত্রসাংবাদিকের মৃত্যুতে শোকপ্রকাশ করেছে তালেবান। তারা জানিয়েছে, কাদের গুলিতে যে দানিশ সিদ্দিকির মৃত্যু হয়েছে, তা নিশ্চিত করে বলা যাচ্ছে না।

বৃহস্পতিবার রাতে কান্দাহারের স্পিন বোল্দাক এলাকায় তালেবান ও আফগান বাহিনীর সংঘর্ষের মধ্যে পড়ে নিহত হন ৩৮ বছর বয়সি দানিশ। রয়টার্সের এই সাংবাদিক গত দু’সপ্তাহ ধরে আফগান সেনার বিশেষ কম্যান্ডো বাহিনীর সঙ্গে ঘুরে ঘুরে যুদ্ধ পরিস্থিতির খবর ও ছবি পাঠাচ্ছিলেন। দানিশ নিহত হওয়ার পরে তার লাশ কিছু ক্ষণ তালেবানের হেফাজতে ছিল। শুক্রবার বিকালে তারা দানিশের লাশ রেড ক্রসের হাতে তুলে দেয়।

তালেবানের মুখপাত্র জ়বিউল্লা মুজাহিদ শনিবার বলেছেন, ‘ভারতীয় সাংবাদিক দানিশ সিদ্দিকির মৃত্যুতে আমরা আন্তরিক দুঃখিত। যে সব এলাকায় লড়াই চলছে, সেখানে যদি কোনও সাংবাদিক থাকেন তা বলে আমাদের সে সম্পর্কে জানানো উচিত। দানিশের বিষয়ে আমাদের কিছু বলা হয়নি। আমাদের যদি আগে থেকে জানানো হয় যে, সংঘর্ষের এলাকায় কোনও সাংবাদিক রয়েছেন, তা হলে আমরা উপযুক্ত ব্যবস্থা নেব।’ একই সঙ্গে তালেবান মুখপাত্রের দাবি, ‘কার গুলিতে সাংবাদিকের মৃত্যু হয়েছে, তা কিন্তু স্পষ্ট নয়। কী ভাবে তার মৃত্যু হয়েছে, এখনও বোঝা যাচ্ছে না।’

সাংবাদিকের মৃত্যুর নিন্দা করে আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি বলেছেন, ‘এ দেশে সংবাদ মাধ্যমের প্রতিনিধিরা যাতে স্বাধীন ভাবে কাজ চালিয়ে যেতে পারেন, তা নিশ্চিত করতে বদ্ধপরিকর আমাদের সরকার।’ সূত্র : এবিপি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ