Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

অধিকাংশ স্থানে নদ-নদীর পানি বৃদ্ধি, ভাঙন অব্যাহত

বিশেষ প্রতিনিধি, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০২১, ১২:০১ এএম

দেশের প্রধান নদ-নদীসমূহ এবং শাখা-প্রশাখা, উপনদীর অধিকাংশ স্থানে পানি বৃদ্ধি পাচ্ছে। নদ-নদীর ১০৯টি পানির সমতল পর্যবেক্ষণ স্টেশনের মধ্যে গতকাল শনিবার ৫২টি পয়েন্টে পানি বৃদ্ধি ও ৪৯ পয়েন্টে হ্রাস পায়। আগের দিন ৪০টি পয়েন্টে পানি বৃদ্ধি ও ৬২টিতে হ্রাস পায়। সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে উজানে ও দেশের অভ্যন্তরে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের কারণে নদ-নদীর পানি বাড়ছে। কোথাও কোথাও পানি স্থিতিশীল বা অপরিবর্তিত রয়েছে। কোথাও কোথাও হ্রাস পাচ্ছে।
পানি বৃদ্ধির সাথে সাথে নদীভাঙন অব্যাহত রয়েছে। দেশের উত্তরাঞ্চল, উত্তর-মধ্যাঞ্চল, মধ্যাঞ্চল হয়ে নদ-নদীসমূহের ভাটি ও মোহনা পর্যন্ত ভাঙনের তাণ্ডব চলছে। নদীপাড়ের অগণিত মানুষের বসতভিটা, ফল-ফসলি জমি, রাস্তাঘাটসহ বিভিন্ন স্থাপনা গিলে নিচ্ছে আগ্রাসী নদ-নদী। দিনরাত আতঙ্কে রয়েছে নদীপাড়ের বাসিন্দারা। মৌসুমী বায়ুর সক্রিয় প্রভাবে উজানে ও দেশের অভ্যন্তরে মাঝারি থেকে ভারী বর্ষণের পূর্বাভাস রয়েছে।
পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, দেশের প্রধান নদ-নদীসমূহের ১০৯টি পানির সমতল পর্যবেক্ষণ স্টেশনের মধ্যে গতকাল ৫২টি পয়েন্টে পানি বৃদ্ধি ও ৪৯ পয়েন্টে হ্রাস পায়। ৭টি স্থানে পানি অপরিবর্তিত রয়েছে। শুক্রবার নদ-নদীর ৪০টি পয়েন্টে পানি বৃদ্ধি ও ৬২টিতে হ্রাস পায়, ৬টি স্থানে অপরিবর্তিত ছিল। বৃহস্পতিবার ৩৪টি পয়েন্টে পানি বৃদ্ধি ও ৬৯টিতে হ্রাস পায়। বুধবার ৩৪টি পয়েন্টে পানি বৃদ্ধি ও ৬৭টিতে হ্রাস পায়।
নদ-নদীসমূহের সর্বশেষ প্রবাহ পরিস্থিতি ও পূর্বাভাসে পাউবো জানায়, ব্রহ্মপুত্র-যমুনা নদের পানি বৃদ্ধি পাচ্ছে। যা আগামী ২৪ ঘণ্টায় অব্যাহত থাকতে পারে। গঙ্গা-পদ্মা নদীর পানি স্থিতিশীল রয়েছে এবং তা আগামী ২৪ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। উত্তর-পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকায় নদ-নদীসমূহের পানি স্থিতিশীল রয়েছে। যা আগামী ২৪ ঘণ্টা অব্যাহত থাকতে পারে।
বাংলাদেশ ও ভারতের আবহাওয়া বিভাগের তথ্য-উপাত্ত উল্লেখ করে পাউবো জানায়, আগামী ৪৮ ৭২ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চল এবং এর সংলগ্ন ভারতের হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গ, আসাম ও মেঘালয় প্রদেশে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। এরফলে এ সময়ে দেশের উত্তরাঞ্চলের তিস্তা, ধরলা, দুধকুমার, ব্রহ্মপুত্র নদ-নদীসমূহের পানি সময়বিশেষে দ্রুত বৃদ্ধি পেতে পারে।
গতকাল বিকালে পাউবোর সর্বশেষ তথ্য-উপাত্ত অনুযায়ী, উত্তরাঞ্চলে তিস্তা, ধরলা, দুধকুমার, ব্রহ্মপুত্র-যমুনায় এবং উত্তর-পূর্ব ও মধ্যাঞ্চলে বিভিন্ন নদ-নদীর পানি বৃদ্ধির দিকে রয়েছে।
গত ২৪ ঘণ্টায় উজানে উত্তর-পূর্ব ভারতের বিভিন্ন এলাকায় এবং দেশের অভ্যন্তরে মাঝারি থেকে ভারী বর্ষণ, কোথাও কোথাও অতি ভারী বৃষ্টিপাত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নদ-নদীর পানি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ