Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশিষ্ট শিক্ষাবিদ আহাদ ওসমান গনি আর নেই

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২১, ৭:৫৮ এএম

বিশিষ্ট শিক্ষাবিদ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের সাবেক অধ্যাপক ড. এ. আহাদ ওসমান গনি আর নেই। তিনি শুক্রবার মালয়েশিয়ায় কুয়ালালামপুরের একটি হাসপাতালে ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭২ বছর।

তিনি করোনায় আক্রান্ত হয়ে বেশ কিছুদিন মালয়েশিয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। তিনি এক পুত্র ও ২ কন্যাসহ বহু আত্মীয়-স্বজন রেখে গেছেন। ড. আহাদ দীর্ঘ ৪৭ বৎসর সুনামের সাথে যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর ও মালয়েশিয়ার বিভিন্ন বিশেষায়িত বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা ও গবেষণা করেন। ছিলেন মালয়েশিয়াস্থ গ্লোবাল ইউনিভার্সিটি অব ইসলামিক ফিন্যান্স এর ফ্যাকাল্টি মেম্বার এবং সেখানকার ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটির মালয়েশিয়ায় ডীন ও ম্যানেজিং ডিরেক্টর। এছাড়া তিনি যুক্তরাষ্ট্র, কানাডা, জাপান, চীন, তাইওয়ান, কোরিয়া, থাইল্যান্ড, ইউএই, ভারত, তুরস্ক, ইন্দোনেশিয়া, বাহরাইন, নাইজেরিয়া, সিঙ্গাপুর, মালয়েশিয়াসহ বিশ্বের বহুদেশে আন্তর্জাতিক সেমিনার ও সিম্পোজিয়ামে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। পাশাপাশি আয়োজনের সাথে সক্রিয়ভাবে সম্পৃক্ত ছিলেন। ড. এ, আহাদ ওসমান গনি যুক্তরাষ্ট্রের ওয়াহিও স্টেট ইউনিভার্সিটির এ্যালুমনি সোসাইটির ‘আউট স্ট্যোন্ডিং এন্ড ডিস্টিংগুইসড্ ক্যারিয়ার এডভান্সমেন্ট’ এওয়ার্ডে ভূষিত হন। একজন বিশ্ব খ্যাত বিশ্ববিদ্যালয়ের পরিদর্শক শিক্ষক ছাড়াও হার্ভার্ড ভার্সিটির বিজনেস এন্ড ম্যানেজমেন্ট প্রোফাইলে তার রেফারেন্স নিবন্ধিত রয়েছে।
প্রফেসর ড. এ আহাদ ওসমান গনি চট্টগ্রামের আনোয়ারা উপজেলার প্রখ্যাত জমিদার পরিবারের মরহুম ফেরদাউস মিয়া চৌধুরীর বড় ছেলে। তার অপর দুই অনুজ ভাই হচ্ছেন, সাংবাদিক ওসমান গনি মনসুর এবং সাফা আর্কেড ও ল্যানসেট হাসপাতালের অন্যতম পরিচালক আবদুল মতিন সেলিম ওসমান গনি। তার পুত্র-কন্যাগণ বর্তমানে যুক্তরাষ্ট্রের প্রবাসী।



 

Show all comments
  • Redwan Ahamed Kabir ১৭ জুলাই, ২০২১, ৯:১৮ এএম says : 0
    ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রজেউন। মহান আল্লাহ্‌ স্যারকে জান্নাতের সুউচ্চ মাকাম দান করুন। উনার শোক-সন্তপ্ত পরিবারকে আল্লাহ্‌ ধৈর্য ধরার তৌফিক দান করুন। আমিন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশিষ্ট শিক্ষাবিদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ