Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঈদকে সামনে রেখে জম্মু ও কাশ্মীরে পশু জবাই নিষিদ্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২১, ১২:২০ এএম

ঈদুল আযহার ঠিক আগেই গরু, বাছুর, উট জবাইয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করল জম্মু ও কাশ্মীর সরকার। এমনকি যদি এ নির্দেশ কেউ অমান্য করে তবে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার ব্যাপারেও পুলিশ প্রশাসনকে নির্দেশ দিয়েছে সরকার। সরকারি নির্দেশে বলা হয়েছে, ২১ থেকে ২৩ জুলাই বকরি ঈদ উৎসব। সেই উপলক্ষ্যে প্রচুর পশু জবাই করা হয়। এক্ষেত্রে ভারতীয় পশু কল্যাণ বোর্ড ইতোমধ্যেই নির্দেশ দিয়েছে পশুকল্যাণ আইন যথাযথ প্রয়োগের ব্যাপারে পদক্ষেপ নেওয়ার জন্য। বেআইনীভাবে যাতে পশু নিধন করা না হয় সেটা নিশ্চিত করার ব্যাপারে নির্দেশ উল্লেখ করা হয়েছে।
এদিকে এ নির্দেশকে ঘিরে তুমুল বিতর্ক দানা বেঁধেছে। অনেকেরই দাবি, এ নির্দেশের মাধ্যমে বাসিন্দাদের ধর্মীয় আচার-আচরণ পালনের ক্ষেত্রে বাধা দেওয়া হচ্ছে। শহরের এক ব্যবসায়ী ফারুক আহমেদের দাবি, ‘ঈদুল আযহাতে বহু মানুষ কোরবানী করেন। কিন্তু এ নির্দেশনার ফলে কোরবানীতে বিঘœ ঘটবে। অতীতেও এ ধরনের উদ্যোগ নেওয়া হয়েছিল। কিন্তু সেটা ব্যর্থ হয়। এ ধরনের নির্দেশ বাতিল করা দরকার। কারণ এই ধরনের নির্দেশ সাধারণ মানুষের মধ্যে ভুলবোঝাবুঝি তৈরি করবে’। সূত্র : হিন্দুস্তান টাইমস।

 



 

Show all comments
  • Dadhack ১৭ জুলাই, ২০২১, ১২:৩১ পিএম says : 0
    ও আল্লাহ নরপিচাশ বিজেপি সরকারকে ধ্বংস করে দাও এবং কাশ্মীর থেকে ওদের যত Army আছে সবগুলোকে আল্লাহ তুমি হত্যা করে দাও.. কাশ্মীরকে ইন্ডিয়া থেকে মুক্ত করে দাও.. আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ