Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

দিল্লি দাঙ্গার ‘তদন্তের নামে প্রহসন’ পুলিশকে জরিমানা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২১, ১২:০১ এএম

দিল্লি দাঙ্গার তদন্তে ভারতীয় পুলিশের আন্তরিকতা নিয়ে প্রশ্ন ছিল আগে থেকেই। এবার ওই ঘটনার একটি মামলার তদন্তকে প্রহসন বলে কটাক্ষ করলেন স্থানীয় একটি আদালত। শুধু তা-ই নয়, সুষ্ঠু তদন্ত না করায় সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তাদের ২৫ হাজার রুপি জরিমানাও করেছেন বিচারক। ভারতীয় সংবাদমাধ্যম থেকে জানা যায়, গত বছরের ফেব্রুয়ারিতে ভয়াবহ দিল্লি দাঙ্গার সময়ে গুলিতে গুরুতর জখম হন মোহম্মদ নাসির নামে এক ব্যক্তি।

এই ঘটনার অভিযোগ জানানো হলে দিল্লি পুলিশকে ২৪ ঘণ্টার মধ্যে এফআইআর দায়ের করতে বলেন মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট। তবে পুলিশের পক্ষ থেকে পৃথক এফআইআর না করে যুক্তি দেখানো হয়, নাসির যাদের নামে অভিযোগ করেছেন, তাদের কেউই দাঙ্গার সময়ে দিল্লিতে উপস্থিত ছিলেন না। ফলে তাদের বিরুদ্ধে কোনো প্রমাণ পাওয়া যায়নি।

এ নিয়েই সোমবার ক্ষোভপ্রকাশ করেন অতিরিক্ত দায়রা জজ বিনোদ যাদব। তিনি বলেন, দিল্লি পুলিশ নিরপেক্ষ এবং সুষ্ঠুভাবে তদন্ত করেনি। খুব দায়সারা এবং ঠাট্টার ছলে এই তদন্ত করা হয়েছে। এরপরই রায় ঘোষণা করেন বিচারক। তাতে পুলিশকে নাসিরের অভিযোগের ভিত্তিতে পৃথক এফআইআর দায়ের করার নির্দেশ এবং রায়ের একটি কপি দিল্লির পুলিশ কমিশনারের কাছে পাঠাতে বলা হয়। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ