Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২১, ১২:০১ এএম

লাল টেলিফোন
ইনকিলাব ডেস্ক : স্নায়ু যুদ্ধের আমলে পারমাণবিক যুদ্ধ এড়াতে জরুরি পরিস্থিতিতে ক্রেমলিনের সঙ্গে সরাসরি যোগাযোগ স্থাপনে লাল টেলিফোন সংযোগ স্থাপন করে যুক্তরাষ্ট্র ও তৎকালীন সোভিয়েত ইউনিয়ন। এবার চীনের সঙ্গে একই ধরনের জরুরি যোগাযোগ ব্যবস্থা স্থাপনের সম্ভাব্যতা খতিয়ে দেখছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। তবে এই ধারণা এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে আর চীনের কাছেও আনুষ্ঠানিকভাবে এই প্রস্তাব তোলা হয়নি। সংশ্লিষ্ট সূত্রের বরাতে মার্কিন সম্প্রচারমাধ্যম এই খবর জানিয়েছে । সিএনএন।


সরিয়ে নেবে
ইনকিলাব ডেস্ক : মার্কিন নেতৃত্বাধীন বাহিনীর অভিযানের সময় সহায়তা দেওয়া আফগান দোভাষীদের সরিয়ে নিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর এসব দোভাষীরা বিপদে পড়তে পারে বিবেচনায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। হোয়াইট হাউজের এক বিবৃতিতে বলা হয়েছে, অপারেশন অ্যালাইস রিফিউজি নামের একটি প্রকল্পের মাধ্যমে এসব দোভাষীদের সরিয়ে নেয়ার কাজ শুরু হবে জুলাই মাসের শেষ সপ্তাহ থেকে। বিবিসি।


লকডাউন অসাংবিধানিক
ইনকিলাব ডেস্ক : করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে গত বছর জারি করা কঠোর লকডাউনকে অসাংবিধানিক ঘোষণা করেছে স্পেনের শীর্ষ আদালত। এই আদেশের মাধ্যমে নিষেধাজ্ঞা অমান্য করে জরিমানার শিকার হওয়ার মানুষেরা তাদের পরিশোধকৃত অর্থ ফেরত পাওয়ার আবেদন করতে পারবেন। তবে আদালতের রায়ে বলা হয়েছে, লকডাউনের কারণে অর্থ হারানোয় সরকারের বিরুদ্ধে মামলা দায়েরকে অনুমোদন দেয়া হবে না। বিবিসি।


জাপানের প্রতি
ইনকিলাব ডেস্ক : মিয়ানমারের ইয়াঙ্গুনে কয়েক কোটি ডলারের একটি নির্মাণ প্রকল্প থেকে সরে আসতে জাপানের প্রতি আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো। প্রকল্পটিতে মিয়ানমারের প্রতিরক্ষা মন্ত্রণালয় ও সামরিক বাহিনী লাভবান হবে, বলছে তারা। এ বছরের ১ ফেব্রুয়ারি ক্ষমতা দখলের পর থেকে মিয়ানমারে সামরিক বাহিনী দেশটিতে ব্যাপক দমনপীড়ন চালাচ্ছে। গত কয়েক মাসে সেখানে ৯০০-র বেশি মানুষ নিহত হয়েছে বলে জানিয়েছে অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিকাল প্রিজনার্স। রয়টার্স।


মাস্ক নিয়ে বিতর্ক
ইনকিলাব ডেস্ক : কোভিড মোকাবেলায় জারি করা দীর্ঘ লকডাউনের বেশিরভাগ বিধিনিষেধ তুলে নিয়ে ‘মুক্ত’ জীবনে ফিরছে ব্রিটেন; কিন্তু মাস্ক পরার বাধ্যবাধকতাও বাদ দেয়া ঠিক হবে কি না, তা নিয়ে চলছে বিতর্ক। ব্রিটিশ সরকার দীর্ঘমেয়াদী লকডাউনের শেষ বিধিনিষেধগুলো শিথিল করার ঘোষণা দিতে চেয়েছিল ২১ জুন, যাকে ‘ফ্রিডম ডে’ বলা হচ্ছে। কিন্তু করোনাভাইরাসের ডেল্টা ধরন ছড়িয়ে পড়ায় সরকার সেই ঘোষণা পিছিয়ে ১৯ জুলাই নতুন তারিখ নির্ধারণ করে। ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন যে পরিকল্পনা ঘোষণা করেছেন, তাতে ওই দিন থেকে ঘরের বাইরে বেরিয়ে আর সামাজিক দূরত্বের নিয়ম মেনে চলতে হবে না, মুখে মাস্ক না পরলে তা আর অপরাধ হিসেবে দেখা হবে না। রয়টার্স।


প.বঙ্গে নিহত ৯
ইনকিলাব ডেস্ক : ভারতের পশ্চিমবঙ্গে ট্রলারডুবির ঘটনায় ৯ জনের লাশ উদ্ধার করা হয়েছে। বুধবার ভোর ৫টার দিকে বকখালির কাছে একটি ট্রলার ডুবে গিয়েছিল। ট্রলারটিতে ছিলেন ১২ জন। দুইজনকে নিরাপদে উদ্ধার করা গেলেও নিখোঁজ ছিলেন ১০ জন মৎস্যজীবী। সারারাত তল্লাশি চালিয়ে সেই ১০ জনের মধ্যে ৯ জনের লাশ পেয়েছে উদ্ধারকারী দল। এখনও একজন নিখোঁজ রয়েছেন। বুধবার ভোরে মাছ ধরে ফেরার সময় বকখালির কাছে চরে ধাক্কা লেগে ঘটে দুর্ঘটনাটি। হিন্দুস্তান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ