Inqilab Logo

শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আফগানিস্তান থেকে ইয়েমেনে পাঠানো হচ্ছে মার্কিন সেনাদের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২১, ৯:৩১ এএম

আফগানিস্তান থেকে প্রত্যাহার করে নেয়া মার্কিন সেনাদের একটি দলকে ইয়েমেনের লাহিজ প্রদেশের আল-আনাদ বিমানঘাঁটিতে মোতায়েন করা হয়েছে। সেখানে ইয়েমেনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় একটি কৌশলগত বিমান ঘাঁটি দখল করেছে মার্কিন সেনারা। খবর ইয়েমেন প্রেস এজেন্সি ও ইরানের প্রেসটিভির।
প্রথম এসব মার্কিন সেনাকে এডেন প্রদেশের এডেন আন্তর্জাতিক বিমানবন্দরে নামানো হয়। এরপর তাদেরকে উত্তরদিকের প্রতিবেশী প্রদেশ লাহিজের আল-আনাদ বিমানঘাঁটিতে মোতায়েন করা হয়েছে।
আফগানিস্তান থেকে শতকরা ৯৫ ভাগ মার্কিন সেনাকে প্রত্যাহার করা হয়েছে বলে পেন্টাগন ঘোষণা করার পর ইয়েমেন থেকে এ খবর পাওয়া গেল।
আরব বিশ্বের সবচেয়ে দরিদ্র দেশ ইয়েমেনে ২০১৫ সালের মার্চ মাস থেকে সউদী আরবের নেতৃত্বে যে ভয়াবহ আগ্রাসন চলছে তার প্রতি এতোদিন শক্ত রাজনৈতিক ও সামরিক সহযোগিতা দিয়ে এসেছে আমেরিকা। এবার ইয়েমেনে সরাসরি মার্কিন সেনা উপস্থিতির খবর পাওয়া গেল।
ইয়েমেনের সউদীপন্থী আব্দ রাব্বু মানসুর হাদি সরকারকে ক্ষমতায় বসানোর জন্য রিয়াদ দেশটিতে আগ্রাসন চালাচ্ছে। এ আগ্রাসনের পাশাপাশি ইয়েমেনের ওপর সউদী আরবের আরোপিত কঠোর অবরোধের কারণে দেশটির অন্তত ২০ হাজার মানুষ নিহত হয়েছে এবং দরিদ্র এ দেশ ভয়াবহ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছে। ইরানের প্রেসটিভি



 

Show all comments
  • Md Zahidul Islam Prince ১৫ জুলাই, ২০২১, ২:২১ পিএম says : 0
    হুতিরা বসে আছে,খানা নিয়ে।
    Total Reply(0) Reply
  • Mubarak Kareem ১৫ জুলাই, ২০২১, ২:২১ পিএম says : 0
    মার্কিন বাহিনী যেখানে গিয়েছে সেখানে দুর্নাম করিয়াছে। জাপানে এদের বদনাম হয়েছে নারী কেলেঙ্কারি নিয়ে। ভিয়েতনামেও একই অবস্থা। গোয়ান্তনামো বে এবং ইরাকের আবু গারিব কারাগারে এদের পাশবিকতা পশু কেও হার মানায়। এই বাহিনী হলো নিকৃষ্ট এবং কাপুরুষ। কোন মুসলিম দেশের উচিত নয় এই বাহিনীকে ডেকে আনা বা এদের সাহায্য চাওয়া।
    Total Reply(0) Reply
  • Md Nuruddin Masrur ১৫ জুলাই, ২০২১, ২:২১ পিএম says : 0
    এবার ইয়ামেন শেষ করবে!
    Total Reply(0) Reply
  • Murtuza Chowdhury ১৫ জুলাই, ২০২১, ২:২২ পিএম says : 0
    আগ্রাসনের আর একটি নমুনা।
    Total Reply(0) Reply
  • Tanvir Ahmed Hridoy ১৫ জুলাই, ২০২১, ২:২২ পিএম says : 0
    এখন ইয়েমেনে আগুন লাগাবে এরা মানবাধিকার কথা বলে অতচ এরাই বেশি মানবাধিকার বেশি খারাপ করে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ