Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২১, ১২:০২ এএম

বর্ণবাদী রাষ্ট্র
মার্কিন যুক্তরাষ্ট্রের ২৫ শতাংশ ইহুদির চোখে ইসরাইল একটি ‘বর্ণবাদী রাষ্ট্র’। মঙ্গলবার একটি জরিপের ফলের ওপর ভিত্তি করে এ তথ্য জানায়। গাজায় ইসরাইলের আগ্রাসনের পর এ জরিপ চালানো হয়। ২৮ জুন থেকে ১ জুলাইয়ের মধ্যে জিউশ ইলেকটোরেট ইনস্টিটিউট এ জরিপ চালিয়েছে, যা প্রকাশ করেছে ১৩ জুলাই। জরিপে অংশ নিয়েছেন ৮শ জন। জরিপের তথ্য অনুযায়ী, ৩৪ শতাংশ ইহুদি মনে করেন ‘ফিলিস্তিনিদের সঙ্গে ইসরাইলের আচরণ আমেরিকায় চলা বর্ণবাদের মতোই’। মিডল ইস্ট আই।

পদত্যাগ
জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফরে পদত্যাগের পরিকল্পনার জানিয়েছেন। মঙ্গলবার জাতিসংঘের এক মুখপাত্র বিষয়টি নিশ্চিত করে জানান, পারিবারিক একটি স্বাস্থ্যগত সমস্যা মোকাবিলার তিনি ইউনিসেফ প্রধান এই সিদ্ধান্ত নিয়েছে। যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (ইউএসএআইডি)-এর সাবেক প্রধান হেনরিয়েটাকে ২০১৮ সালে নিয়োগ দেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। ইউনিসেফ প্রধান হিসেবে নতুন কাউকে নিয়োগ দেওয়ার আগ পর্যন্ত তিনি দায়িত্ব পালন করে যাবেন। রয়টার্স।

কাঁটাতারের বেড়া
অভিবাসীদের ঢেউ থামাতে সীমানায় কাঁটাতারের বেড়া নির্মাণ করছে ইউরোপের দেশ লিথুনিয়া। বেলারুশ অভিবাসীদের অবাধে লিথুয়ানিয়া প্রবেশের সুযোগ করে দিয়েছে বলে অভিযোগ করেছে দেশটি। গত ৯ জুলাই থেকেই এই কাঁটাতার লাগানোর কাজ শুরু হয়েছে। এ নিয়ে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আগনে বিলোটাইট বলেন, আমাদের প্রথম পদক্ষেপ হচ্ছে কাঁটাতারের বেড়া তৈরি করা। পরবর্তীতে আমরা ৫৫০ কিলোমিটার দীর্ঘ সীমানা দেয়াল তৈরি করব। রয়টার্স।

সংলাপে গুরুত্বারোপ
তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যিব এরদোগান ইসরাইলের নতুন প্রেসিডেন্ট আইজ্যাক হেরজোগের সাথে টেলিফোন আলাপে সংলাপের ওপর গুরুত্বারোপ করা হয়েছে। দুই দেশের প্রেসিডেন্টের মধ্যে এই টেলিফোন আলাপকে বিরল ঘটনা উল্লেখ করা হয়েছে। প্রেসিডেন্ট এরদোগান ইসরাইলের প্রধানমন্ত্রীর সাথে টেলিফোন আলাপে প্রাকৃতিক শক্তি (এনাজি), পর্যটন এবং প্রযুক্তিতে দুই দেশের পারস্পারিক সহযোগিতার ব্যাপক সম্ভাবনা রয়েছে বলে উল্লেখ করেন। আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ