Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দক্ষিণাঞ্চলে ২৪ ঘন্টায় এযাবতকালের সর্বোচ্চ ৯জনের মৃত্যু

রেকর্ড আক্রান্ত আরো ৫৩৩

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২১, ২:০৩ পিএম

করোনায় এক দিনে এযাবতকালের সর্বোচ্চ, ৯জনের মৃত্যু প্রত্যক্ষ করল দক্ষিণাঞ্চল। বুধবার দুপুরের পূর্ববর্তী ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলের ৬ জেলায় ২ হাজার ৩৫৩ জনের নমুনা পরীক্ষায় ৫৩৩ জনের করোনা পজিটিভ সনাক্তের পাশাপাশি বরগুনায় ৪ জন এবং মহানগরীতে একজন সহ বরিশালে ৩ জন ও পটুয়াখালীতে দু জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে ৪ জনই নারী। এনিয়ে দক্ষিণাঞ্চলে ২৪ হাজার ৪৯৬ জন আক্রান্তের মধ্যে ৩৬৫ জনের মৃত্যু হল। গড় মৃত্যুহার ১.৫১%। আর গত ১৬ মাসে দক্ষিণাঞ্চলে ১ লাখ ৩৪ হাজার ৭২৫ জনের নমুনা পরীক্ষায় গড় সনাক্তের হার ১৮.২৫%। যা এক মাস আগে ছিল প্রায় ৪% কম, ১৪.৫৯% । আর চলতি মাসের প্রথম ১৪ দিনে ১৬ হাজার ১০১ জনের নমুনা পরিক্ষায় আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ৬ হাজার ৫২৩ জনে। সনাক্তের হার ৪০%-এ বেশী। এসময়ে মৃত্যু হয়েছে ৬১ জনের।
বুধবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলে সর্বাধীক আক্রান্তের তালিকায় যথারিতি মহানগরী সহ বরিশালের নামই বহাল রয়েছে। এসময়ে মহানগরীতে ৭২ জন সহ বরিশাল জেলায় আক্রান্তের সংখ্যা ২০২। মহানগরীর নবগ্রাম রোড চৌমাথা সংলগ্ন সিএন্ডবি রোডে একজন ছাড়াও বাবুগঞ্জ ও উজিরপুরে মারা গেছেন আরো দুজন। এনিয়ে মহানগরীতে ৭৪ জন সহ বরিশাল জেলায় মৃত্যুর সংখ্যা দাড়িয়েছে ১৪৩ জনে। আর আক্রান্তের সংখ্যা মহানগরীতে ৭ হাজার ১৯৮ জন সহ জেলায় মোট ১০ হাজার ৩০৬ জন। বরিশালে আক্রান্তের গড়হার এখন দক্ষিণাঞ্চলের তৃতীয় সর্বোচ্চ ২০.৯৫%।

গত ২৪ ঘন্টায় দ্বিতীয় সর্র্বোচ্চ আক্রান্তের সংখ্যা ছিল ঝালকাঠীতে ১২৭ জন। এসময়ে জেলাটিতে ২৯৩ জনের নমুনা পরিক্ষায় ১২৭ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়। দক্ষিনাঞ্চলের সবচেয়ে ছোট এ জেলায় আক্রান্তের গড়হার এখনো সর্বোচ্চ, ২৬.১২%। জেলাটিতে এপর্যন্ত ৯ হাজার ৯১৭ জনের নমুনা পরিক্ষায় ৩ হাজার ২১ জনের করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৪৫ জনের। গড় মৃত্যুহার ১.৪৯%।

সংক্রমনের দিক থেকে তৃতীয় অবস্থানে উঠে এসেছে বরগুনা। জেলাটিতে গত ২৪ ঘন্টায় ২৩৫ জনের নমুনা পরিক্ষায় ৬৬ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। এসময়ে বরগুনা সদরে দুজন এবং বেতাগি ও বামনাতে ১জন করে মারা গেছেন। বামনাতে মৃত ব্যক্তির বয়স ৯৬ বছর। জেলাটিতে এপর্যন্ত ১৫ হাজার ৫৩০ জনের নমুনা পরিক্ষায় ২ হাজার ৪৩ জনের করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। জেলায় সনাক্তের গড়হার গত ১২ দিনে প্রায় ৩% বেড়ে এখন ১২.৫৫%। আর এ পর্যন্ত ৪০ জনের মৃত্যুর ফলে শতকরা হারে এখন তা দক্ষিনাঞ্চলের দ্বিতীয় সর্বোচ্চ, ১.৯৬%।

পিরোজপুরে গত ২৪ ঘন্টায় নমুনা পরিক্ষা হ্রাসের সাথে সনাক্তের সংখ্যা কিছুটা কমলেও শতকরা হারে তা এখনো প্রায় ৩৭%। এসময়ে জেলাটিতে মাত্র ১২৯ জনের নমুনা পরিক্ষায় ৪৮ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। জেলাটিতে এপর্যন্ত ১২ হাজার ৭৫২ জনের নমুনা পরিক্ষায় ৩ হাজার ৩৩৭ জনের করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। গড় সনাক্তের হার দক্ষিণাঞ্চলের দ্বিতীয় সর্বোচ্চ ২৪.৫৫% হলেও এপর্যন্ত মৃত্যু হয়েছে ৫১ জনের।
পটুয়াখালীতেও গত ২৪ ঘন্টায় ৩০৯ জনের নমুনা পরিক্ষায় ৪৭ জনের করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। এসময়ে জেলার কলাপাড়া ও মির্জাগঞ্জে দুজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে জেলাটিতে মৃত্যুর সংখ্যা ৬০-এ উন্নীত হল। পটুয়াখালীতে মৃত্যুহার ২.২৮% থেকে ১.৯৯%-এ হ্রাস পেলেও এখানো দক্ষিনাঞ্চলের সর্বোচ্চ। জেলাটিতে ২৪ হাজার ৩২১ জনের নমুনা পরিক্ষায় ৩ হাজার ২০ জনের করেনা পজিটিভ সনাক্ত হয়েছে। সনাক্তের হার ১২.৪২%।
ভোলাতেও গত ২৪ ঘন্টায় ১৮৬ জনের নমুনা পরিক্ষায় আগের দিনের চেয়ে ১০জন বেশী, ৪৩ জনের দেহে করেনা পজিটিভ সনাক্ত হয়েছে। দ্বীপজেলাটিতে এপর্যন্ত মৃত্যু হয়েছে ২৬ জনের। মৃত্যুহার দক্ষিনাঞ্চলের সর্বনি¤œ, ১.১০% হলেও সনাক্তের হার তৃতীয় সর্বোচ্চ, ১৩.৮৭%। ভোলাতে এপর্যন্ত ১৭ হাজার ৮০ জনের নমুনা পরিক্ষায় ২ হাজার ৩৬৯ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে।
আর স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেবে গত ২৪ ঘন্টায় ২৬৩ জন সহ সর্বমোট ১৬ হাজার ৩৯১ জন সুস্থ হয়ে উঠেছেন। গড় সুস্থতার এ হার আগের দিনের চেয়ে ৪% কম, ৬৮.০২%। যা একমাস আগে ছিল ৮৮%-এরও বেশী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা ভাইরাস

১৫ ফেব্রুয়ারি, ২০২৩
২৬ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ