Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

কপিরাইট আইন ভঙ্গের দায়ে গুগলকে ৫৯ কোটি ডলার জরিমানা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২১, ১১:২৭ পিএম

ডিজিটাল কপিরাইট আইন ভঙ্গের দায়ে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলকে ৫৯ কোটি ২০ লাখ ডলার অর্থ জরিমানা করেছে ফ্রান্স। মূলত সংবাদ কন্টেন্ট ছাপা নিয়ে নিয়ম লঙ্ঘন করেছে গুগল এমন অভিযোগে এই জরিমানা করা হয়েছে। খবর টেক ক্রাঞ্চের।

ফ্রান্সের অ্যান্টি-ট্রাস্ট রেগুলেটর স্থানীয় এক প্রকাশকের সঙ্গে গুগলের প্ল্যাটফর্মে তাদের সংবাদ বিষয়বস্তু হোস্ট করার জন্য ন্যায্য চুক্তি করতে ব্যর্থ হওয়ায় এ জরিমানা করা হয়। গুগলের বিরুদ্ধে গত কয়েক বছর ধরেই ইউরোপে কপিরাইট আইন ভঙ্গের অভিযোগ উঠছে।

ফ্রান্সের এ জরিমানার সিদ্ধান্ত খুবই হতাশাজনক বলে জানিয়েছেন গুগলের মুখপাত্র। গত বছরের এপ্রিলে ফ্রান্সের ওই প্রকাশনা কোম্পানি গুগলের বিরুদ্ধে কপিরাইট আইন ভঙ্গের অভিযোগ আনে। ফ্রান্সের কম্পিটিশন অথরিটির প্রধান ইসাবেলি ডি সিলভা জানিয়েছেন, দেশটিতে গুগলের বিরুদ্ধে এটাই সর্বোচ্চ জরিমানা।

গত জুনেও ফ্রান্সে জরিমানার মুখে পড়তে হয়েছিল গুগলকে। তখন অনলাইনে বিজ্ঞাপন আধিপত্যের কারণে সংস্থাটিকে ২২০ মিলিয়ন ইউরো জরিমানা করা হয়েছিল। তখন নিউজ করপোরেশন, একটি ফরাসি পত্রিকা এবং বেলজিয়ামের গ্রুপ রোসেল গুগলের বিরুদ্ধে তাদের ওয়েবসাইট এবং অ্যাপের বিজ্ঞাপন বিক্রির ওপর একচেটিয়া আধিপত্য রাখার অভিযোগ আনে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ