Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সড়ক মেরামতের উদ্যোগ

কামাল আতাতুর্ক মিসেল : | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২১, ১২:০১ এএম

দেশের সড়ক-মহাসড়কের ছোট ছোট গর্তগুলো মেরামতের উদ্যোগ নিয়েছে সড়ক ও জনপথ বিভাগ। ইতোমধ্যেই ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের খানাখন্দক স্থান পরির্দশন করেছেন সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তারা। লকডাউনে বিভিন্ন সড়কের উন্নয়ন, মেরামত, সম্প্রসারণ ও ড্রেনেজব্যবস্থা আধুনিকীকরণের কাজ শুরু হয়েছে।
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের লাঙ্গলবন্দ সেতুতে কাজ শুরু করেছে সড়ক ও জনপথ বিভাগ। গতকাল সোমবার মহাসড়কের নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ের লাঙ্গলবন্দ সেতুটি মেরামত কাজ শুরু করা হয়। এছাড়াও কুমিল্লার বিভিন্ন স্থানে ছোট-বড় খানাখন্দকগুলো গতকাল মঙ্গলবার পরিদর্শন করেছেন সড়কও জনপথ বিভাগের কর্মকর্তারা। এসময় মহাসড়কের পদুয়ারবাজার, আলেখারচর, কালাকচুয়া, চান্দিনা, দাউদকান্দি এলাকায় মহাসড়কের উপরের অংশের পাথর উঠে যাওয়া স্থানগুলো ঘুরে দেখেন।

এ সময় সড়ক ও জনপথ বিভাগের একজন দায়িত্বশীল কর্মকর্তা দৈনিক ইনকিলাব বলেন, মহাসড়ক সংস্কার কাজ এটি চলমান প্রক্রিয়া। গত কয়েক দিনের বৃষ্টিতে সৃষ্টি হওয়া ছোট ছোট গর্তের স্থানগুলো আমরা পরিদর্শন করেছি। চলতি সপ্তাহ থেকে লকডাউনের ভিতরে আমরা কাজ শুরু করা হবে বলে জানান।
এদিকে ঢাকার কালশী সড়কে উন্নয়ন কর্মযজ্ঞ শুরু হয়েছে। কালশীতে পুরো সড়ক খুঁড়ে নতুন করে নির্মিত হচ্ছে উন্নত সড়ক। ফ্লাইওভারের পূর্ব মাথা থেকে ইসিবি চত্বর পর্যন্ত সড়কটি নতুন করে পিচঢালাই ও সম্প্রসারণের কাজও চলামান রয়েছে। ইব্রাহিমপুরের সেনানিবাসের পশ্চিম পাশের গেট থেকে শুরু করে মিরপুর ১৪ ও ১০ নম্বর সেকশন হয়ে গাবতলী পর্যন্ত সড়ক বিভাজক (ডিভাইডার) নতুনভাবে নির্মাণের পাশাপাশি সড়কে পিচঢালাই করা হচ্ছে।

ডেমরা এলাকায় একই সঙ্গে ১৩টি সড়কের উন্নয়নকাজ কঠোর লকডাউনের মধ্যে কাজ শুরু করা হয়েছে। সম্প্রসারণ করা হচ্ছে যাত্রাবাড়ী এলাকার একাধিক সড়ক। অন্যদিকে সিলেট বিভাগ গ্রামীণ অ্যাকসেস সড়ক উন্নয়ন প্রকল্পের কাজ লকডাউনের মধ্যে শুরু হয়েছে। কুমিল্লা-ব্রাক্ষ্মণবাড়িয়া অংশের ২০ কিলোমিটার কাজ শুরু হয়েছে। নোয়াখালী-কুমিল্লা আঞ্চলিক মহাসড়কের কাজ ভূমি জটিলতা কারণে বন্ধ থাকলেও বর্তমানে আবার কাজ শুরু করেছে।

এ বিষয়ে কুমিল্লা সড়ক ও জনপথ বিভাগে কুমিল্লার নির্বাহী প্রকৌশলী মো. রেজা-ই-রাব্বি বলেন, নোয়াখালী-কুমিল্লা আঞ্চলিক মহাসড়কের কুমিল্লা থেকে লালমাই পর্যন্ত (বিজয়পুরে প্রায় ১০০ মিটার বাদে) ফোর লেনের কাজ শেষ হয়েছে। লকডাউনের মধ্যে কাজ চলমান রয়েছে। তবে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে সৃষ্টি হওয়া গর্তগুলো মেরামতের কাজও শিগগিরই শুরু করা হবে বলে।

গত ৮ জুলাই ”এখন সময় মেরামতের” শিরোনামে দৈনিক ইনকিলাবের শেষের পাতায় একটি প্রতিবেদন ছাপা হয়েছিল। এরপরেই সড়ক জনপথ বিভাগের কর্মকর্তারা নড়েচড়ে বসেন। এরআগে গত ১৩ এপ্রিল সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সড়ক ও জনপথ অধিদফতরে প্রকৌশলীদের সঙ্গে এক ভার্চুয়ালি মতবিনিময় সভায় অবকাঠামো নির্মাণকাজ লকডাউনের নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে বলে জানিয়ে ছিলেন। এই সময় স্বাস্থ্যবিধি মেনে শতভাগ মাস্ক পরিধান করে এসব কার্যক্রম পরিচালনা করার নির্দেশও দেওয়া হয়।
ওবায়দুল কাদের আরো বলেন, ১৪ এপ্রিল থেকে শুরু হওয়া লকডাউনে সড়কে গণপরিবহন চলাচলে নিষেধাজ্ঞা থাকায় রাস্তা ফাঁকা থাকবে। তাই এই সময়ে ক্ষতিগ্রস্ত রাস্তা মেরামত করে যান চলাচলের উপযোগী করতে নির্দেশ দেওয়া হয়েছিল।



 

Show all comments
  • Md.Hafizur Rahman ১৪ জুলাই, ২০২১, ৯:৪১ এএম says : 0
    মাননীয় মন্ত্রী (সড়ক ) যথাযথ কর্তৃপক্ষ, আমরা কলাবাগান লেকসার্কাস এলাকার অধিবাসী। লেকসার্কাস তথা পুরো কলাবাগান এলাকার রাস্তাগুলো বহু দিন যাবত সংস্কার না করায় অত্র এলাকার জনগণের চলাচলে খুবই অসুবিধা হচ্ছে । যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে পরিদর্শন করে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করার জন্য বিশেষ ভাবে অনুরোধ করছি। ধন্যবাদ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সড়ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ