Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

নীল আকাশে অপরূপ!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২১, ১২:০১ এএম

বক পাখি মানেই সাদা। দল বেধে নীল আকাশে উড়ে বেড়ানোর সময় খুবই সুন্দর দেখায়। সাদা বক সম্পর্কে প্রায় সবাই জানেন। কিন্তু কেউ কি কখনো শুনেছেন লাল বকের কথা। সেই লাল বক বাংলাদেশের আকাশে উড়তে দেখা গেছে।

লালবক (ঈরহহধসড়হ ইরঃঃবৎহ) হল এক ধরনের আর্ডেইডি বা বক প্রজাতির পাখি। এটি নলঘোঙ্গা বক নামেও পরিচিত। লাল বক প্রধানত এশিয়া মহাদেশের ভারত, পাকিস্তান, চীন ও ইন্দোনেশিয়া অঞ্চলে দেখা যায়। বাংলাদেশে সাদা বক ছাড়াও কানি বক নামে আরেক প্রজাতি আছে।

রাজশাহী সারদা পুলিশ একাডেমীর এসপি আনসার উদ্দিন খান পাঠান সময় ও সুযোগ পেলেই ক্যামরো হাতে ঘুরে বেড়ান। সম্প্রতি তার ক্যামেরায় ধরা পড়েছে বাংলাদেশের আকাশে অপরূপ লাল বক। সম্প্রতি রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নীল আকাশের নিচে উড়ে বেড়ানোর সময় লাল বককে তিনি ক্যামেরায় বন্দি করেন।
লাল বক বিপদে পড়লে শত্রুর চোখ লক্ষ্য করে ঠোকর মারে। বল্লম চোখা ঠোঁট চালিয়ে এরা মানুষের চোখ নষ্ট করে দিতে পারে। এই বকটি ঊষাচর-নিশাচর। আত্মগোপনে খুবই পারদর্শী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ