Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২১, ১২:০৩ এএম

মরিচ গুঁড়া ছিটিয়ে
পাঁচ রক্ষীকে পিটিয়ে ও চোখে মরিচের গুঁড়া ছিটিয়ে জেল থেকে পালালো সাত হাজতি। ঘটনা ভারতের রাজ্য অরুণাচলের প্রাদেশিক জেলের। রোববার রাজ্যটির পূর্বাঞ্চলীয় সায়াং জেলায় এ ঘটনা ঘটে। অভিজিৎ গগৈ, তারো হামাম, কালম আপাং, তালুম পানাইং, সুবাশ মন্ডল, রাজা তাইং এবং দানি গামিলিনা নামে বিচারাধীন সাত হাজতি আগে থেকেই পালানোর প্রস্তুতি নিচ্ছিল। সে অনুযায়ী নিজেদের সেলে লবণ আর মরিচের গুঁড়া জড়ো করে লুকিয়ে রেখেছিল। রোবাবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে এই ঘটনা ঘটায় জেল পলাতক আসামিরা। এনডিটিভি।


ক্রেন ধসে
কানাডার ব্রিটিশ কলম্বিয়া প্রদেশের কেলোনা শহরে নির্মাণাধীন একটি বহুতল ভবনের সঙ্গে লাগোয়া ক্রেন ধসে বেশ কয়েকজন নিহত হয়েছেন বলে জানিয়েছে পুলিশ। রয়েল কানাডিয়ান মাউনটেড পুলিশের পরিদর্শক অ্যাডাম ম্যাকিনটশ জানিয়েছেন, ক্রেনটি ধসে পড়ার সময় বেশ কয়েকজন শ্রমিক কাছে ছিলেন। হতাহতদের বিষয়ে আর বিস্তারিত কিছু জানাননি তিনি; বলেছেন, “এখনও সবাইকে সঠিকভাবে শনাক্ত করা যায়নি।” ক্রেন ধসের এ ঘটনায় সংলগ্ন কয়েকটি ভবনও ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন তিনি। রয়টার্স।


অক্সিজেন সঙ্কট
মিয়ানমারে কোভিড-১৯ সংক্রমণের ঢেউ রেকর্ড পর্যায়ে চলে যাওয়ায় জরুরি চিকিৎসাধীন রোগীদের অক্সিজেন সরবরাহে ঘাটতি দেখা দিয়েছে। প্রিয়জনদেরকে বাঁচাতে মরিয়া অধিবাসীরা অক্সিজেন পেতে হিমশিম খাচ্ছে। মিয়ানমারের সবচেয়ে বড় শহর ইয়াঙ্গুনে অক্সিজেন সিলিন্ডার ভরতে অধিবাসীদের লম্বা লাইন দেখা গেছে সামাজিক যোগাযোগমাধ্যমে। অক্সিজেন সঙ্কটের কারণে বাবা মারা যাওয়ার কথা জানিয়েছেন এক অধিবাসী। সঙ্কটের কারণে কেউ কেউ ওয়েল্ডিং শিল্প কারখানা থেকে অক্সিজেন সিলিন্ডার ব্যবহার করছে বলে জানান আরেকজন। রয়টার্স।


দুঃখ প্রকাশ
আগেভাগেই করোনা ভাইরাসের বিধিনিষেধ শিথিল করার জন্য দুঃখ প্রকাশ করেছেন ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুতা। তিন সপ্তাহ আগে তিনি বিধিনিষেধ শিথিল করেন। এর ফলে সেখানে নৈশকালীন জীবনযাত্রা সচল হয়ে ওঠে। খুলে যায় বার, রেস্তোরাঁ, নাইটক্লাব। অনেকদিন আটকা থাকার পর মানুষজন এই শিথিলতা পেয়ে দলে দলে বের হয়ে আসেন। ফলে এ বছর সেখানে নতুন করে সংক্রমণের মাত্রা সর্বোচ্চ পর্যায়ে ওঠে। এ অবস্থায় বার, রেস্তোরাঁ এবং নাইটক্লাবগুলোতে বিধিনিষেধ নতুন করে আরোপ করা হয়। এর আগে বিধিনিষেধ শিথিল করার দায় নিতে অস্বীকৃতি জানিয়েছিলেন প্রধানমন্ত্রী। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ