Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পৃথিবীর চেয়ে অনেক বড়!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০২১, ১২:০১ এএম

জোতির্বিজ্ঞানীরা এবার আবিষ্কার করলেন একটি নতুন গ্রহ (ঊীড়ঢ়ষধহবঃ)। আমাদের সৌরজগৎ থেকে বহু দূরে তার অবস্থান। পৃথিবী থেকে দূরত্ব ৯০ আলোকবর্ষ। যেটিকে দেখে বিস্মিত গবেষকরা।
জেনিফার বার্ট নামে নাসার এক জ্যোতির্বিজ্ঞানী ও তার সঙ্গী গবেষকরা আবিষ্কার করেছেন টিওআই-১২৩১ বি নামের এই গ্রহটিকে। সেটি পাক খাচ্ছে এক ‘লাল বামন’ অবস্থাপ্রাপ্ত নক্ষত্রের চারদিকে। একবার প্রদক্ষিণ করতে লাগে মাত্র ২৪ দিন।

নেপচুনের আকারের এই গ্রহটির আবহাওয়া মূলত গ্যাসীয়। সবথেকে বড় কথা গ্রহটি অনেকটাই ঠান্ডা। এর নির্দিষ্ট আবহাওয়ামণ্ডল রয়েছে। ফলে স্বাভাবিক ভাবেই আশাও জাগতে পারে প্রাণের সন্ধান মেলার।
কিন্তু সেটি সম্ভব নয়, বলেই মত বিজ্ঞানীদের। এর পিছনে অন্তরায় এর আকার। আকারে পৃথিবীর প্রায় সাড়ে তিন গুণ হওয়ার কারণেই ৫৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা সম্পন্ন এই গ্রহটি শেষ পর্যন্ত নিষ্প্রাণ বলেই ধারণা।
নাসা এক বিবৃতিতে জানিয়েছে, এখনও পর্যন্ত সৌরমণ্ডলের বাইরে সন্ধান মেলা গ্রহদের মধ্যে এটি অন্যতম ঠান্ডা গ্রহ। এই গ্রহে মৌলগুলো এখনও প্রাথমিক অবস্থায় রয়েছে।

কার্যত এই গ্রহটি বিজ্ঞানীদের কাছে কৌতূহলের বস্তু হয়ে উঠেছে। তারা মনে করছেন, গ্রহটি পর্যবেক্ষণ করার পক্ষে খুবই ভাল। তাই টেলিস্কোপের সাহায্যে এর চরিত্র বিশ্লেষণ করে গ্রহ সম্পর্কে তাদের ধারণায় নতুন কিছু অন্তর্ভুক্ত করা যায় কিনা তা দেখছেন তারা।
সৌরজগতে প্রাণের অস্তিত্ব যে পৃথিবী ছাড়া আর কোথাও নেই, তা পরিষ্কার বোঝা গেছে। ফলে দূরের নক্ষত্রমণ্ডলে গ্রহ খুঁজে পেলে সেখানে প্রাণের অস্তিত্ব থাকতে পারে কিনা তা বুঝতে এই ধরনের গ্রহের পর্যবেক্ষণ কাজে আসবে বলেই মনে করা হচ্ছে। সূত্র : ইন্ডিয়া টুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ