Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রিয় মানুষের স্মৃতিচিহ্ন!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০২১, ১২:০১ এএম

স্মৃতি মুছে দেওয়া কঠিন। যতদিন বেঁচে থাকা, ততদিনই স্মৃতি আঁকড়ে ধরে রাখা। সেই স্মৃতির সঙ্গে দিনরাত হারিয়ে যাওয়া প্রিয় মানুষকে আগলে রাখার চেষ্টা। ঠিক একরমই ভাবনা চিন্তাকেই একেবারে ক্রিয়েটিভ আকার দিয়ে ফেললেন অস্ট্রেলিয়ার এক মহিলা। নাম জ্যাকুই উইলিয়ামস।
জ্যাকুই পেশায় জুয়েলারি ডিজাইনার। তবে এখন তিনি পরিচিত একেবারে অন্য নামে। প্রিয় মানুষকে কাছে রাখার মাস্টার হিসেবেই তিনি এখন গোটা বিশ্বে পরিচিত। আর এটি তিনি করে থাকেন গয়না তৈরি করে। ডিজাইনার জ্যাকুইয়ের কাছে সাধারণ গয়না এখন একেবারেই অচল।

গয়না এমন হওয়া দরকার যার সঙ্গে কোনও গল্প বা স্মৃতি আটকে থাকে। এমনটাই মত জ্যাকুইয়ের। তাই জ্যাকুই গয়না তৈরির ব্যাপারে বেছে নিলেন মৃত মানুষের দাঁত, নখ, চুল এমনকি ভস্মও ব্যবহার করা হচ্ছে গয়না তৈরিতে।
জ্যাকুই’র কথা, ‘আসলে প্রিয় মানুষেরা যখন আমাদের ছেড়ে চলে যায়, সাধারণত আমরা তাদের ছবি দেখেই স্মৃতিতে ডুব মারি। কিন্তু ছবিতে কী সেই মানুষটির স্পর্শ থাকে! এই চিন্তা থেকে আমার মাথায় আসে, যদি মৃতের শরীরের কোনও অংশ যা নাকি নষ্ট হবে না এবং স্মৃতিকেও ধরে রাখতে পারবে তা দিয়ে গয়না বানানো যেতে পারে। ঠিক এই ভাবনা থেকেই গয়না বানানোর প্ল্যান।’

অস্ট্রেলিয়ার এই ডিজাইনারের কথায়, ‘প্রথমে আমার চেনা কিছু মানুষদের নিয়ে কাজ শুরু করি। প্রথম দিকে মৃতের দাঁত ও চুল ব্যবহার করেই গয়না তৈরি করতাম। তবে এখন ক্রেতা যেরকমভাবে বলেন, সেটাই করে দিই।’
জানা গেছে, জ্যাকুইয়ের তৈরি করা এই গয়নাগুলো অনেকে গায়ে পরেন। অনেকে শুধুই কাচের আলমারিতে রেখে দেন প্রিয় মানুষের স্মৃতিচিহ্ন হিসেবে। সূত্র : মেট্রো ইউকে, টাইমস নাও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ