Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০২১, ১২:০২ এএম

সেনা গাড়িতে হামলা
ইরাকে মার্কিন সেনাবাহিনীর একটি গাড়িবহরে হামলা হয়েছে। ইরাকের পশ্চিমের আল আনবার প্রদেশে গত শুক্রবার এ হামলা হয়েছে। তবে এখন পর্যন্ত নতুন এ হামলার বিষয়ে কোনো প্রতিক্রিয়া দেখায়নি আমেরিকা। কোনো ব্যক্তি বা সংগঠনও এর দায় স্বীকার করেনি। ইরাকে অবস্থিত মার্কিন সামরিকঘাঁটি ও সামরিক বহরে হামলার ঘটনা স¤প্রতি বেড়েছে। ইরাকের জনগণ ও রাজনৈতিক দলগুলো সে দেশে মার্কিন সেনা উপস্থিতির বিরোধিতা করছে। তারা সে দেশ থেকে অবিলম্বে মার্কিন সেনা প্রত্যাহার চায়। মেহের নিউজ।


তাজিকিস্তানে নিহত ৫
মধ্য এশিয়ার দেশ তাজিকিস্তানে ভ‚মিকম্পে পাঁচ জনের মৃত্যু হয়েছে। স্থানীয় সময় শনিবার সকালে দেশটির পূর্বাঞ্চলীয় রাশত জেলায় রিখটার স্কেলে পাঁচ দশমিক নয় মাত্রার এই ভ‚মিকম্প আঘাত হানে। ইউরোপিয়ান-মেডিটেরিনিয়ান সেসমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি) জানায়, রাশত শহর থেকে ২৭ কিলোমিটার পূর্বে ভ‚মির ৪০ কিলোমিটার গভীর থেকে এই ভ‚মিকম্পের উৎপত্তি হয়। ভ‚মিকম্পের তীব্রতা ১৬৫ কিলোমিটার দূরে রাজধানী দুশানুবেতে অনুভ‚ত হয়। রয়টার্স।


জাপানে ৫ নম্বর
প্রবল বর্ষণের আশঙ্কায় জাপানের দক্ষিণপশ্চিমে সর্বোচ্চ ৫ নম্বর সতর্ক সংকেত জারি করেছে দেশটির সরকার। ভারী বৃষ্টির কারণে প্রাণহানি এড়াতে ২ লাখ ৪৫ হাজার বাসিন্দাকে নিরাপদে থাকার নির্দেশ দেয়া হয়েছে। খারাপ আবহাওয়ার কারণে চরম ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ। শনিবার জাপানের সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, সতর্কতায় কুমামোতো, হিতোয়েশি, মিয়াযাকি প্রদেশ ও এবিনোসহ আরও কয়েকটি জায়গা অন্তর্ভুক্ত করা হয়েছে। জাপান টুডে।


আলজেরিয়ায় নিহত ২৭
একদিনে দুই সড়ক দুর্ঘটনায় আলজেরিয়ায় ২৭ জন নিহত হয়েছেন। প্রথম দুর্ঘটনাটি হয় ভ‚মধ্যসাগরীয় বন্দর জিজেলে যাওয়ার প্রধান সড়কে। কনস্টান্টিন শহর থেকে জিজেল যাওয়ার পথে একটি যাত্রীবাহী বাস ও ট্রাকের সংঘর্ষ হয়। এতে ১৮ জন নিহত হন এবং ১১ জন গুরুতর আহত হন। নিহতের মধ্যে ৬ জনই ছিল শিশু। দ্বিতীয় দুর্ঘটনাটি ঘটে সাহারা মরুভ‚মির মালি সীমান্তে। সেখানেও একটি ট্রাকের সাথে প্রাইভেট কারের সংঘাত হয়। এতে ৯ জন নিহত হয়েছেন।


বছরের প্রথম মৃত্যু
অস্ট্রেলিয়ায় চলতি বছরে প্রথম করোনায় মৃত্যুর ঘটনা ঘটেছে। রোববার নিউ সাউথ ওয়েলসে একজনের মৃত্যুর পাশাপাশি চলতি বছরে একদিনে রেকর্ড ৭৭ জনের করোনা শনাক্ত হয়েছে। এ অবস্থায় অস্ট্রেলিয়াবাসীকে এখন করোনার দ্রæত সংক্রমণশীল ডেল্টা ভ্যারিয়েন্টের সাথে লড়াই করতে হচ্ছে। নিউ সাউথ ওয়েলস রাজ্যের প্রিমিয়ার গøাডিস বেরেজিকলিয়ান এ তথ্য নিশ্চিত করে বলেন, ‘এ অবস্থায় রাজধানী সিডনিতে চলমান কঠোর লকডাউন আরও বাড়ানো হবে। নতুন শনাক্তের সংখ্যা যদি আগামীকালও একশ’র নিচে থাকে, তা আমাকে বিস্মিত করবে।’ রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ