Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

২৪ ঘণ্টায় তালেবানের হাতে হেরাতের বহু জেলার পতন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০২১, ৩:০৯ পিএম

গত ২৪ ঘণ্টায় তালেবানের হাতে হেরাত প্রদেশের কারখ, কাহসান, গোলরান, কাশকে কোহনে, কাশকে রোবাত সাঙ্গিন, শিনদাঁদ, আদরাসকান ও পাশতুন জারগুন জেলার পতন হয়েছে।
আফগানিস্তান থেকে বিদেশি সৈন্য প্রত্যাহারের পরে দেশটিতে তালেবানের সঙ্গে সরকারি বাহিনীর সংঘর্ষের ঘটনা বেড়েই চলেছে। দেশটির বিভিন্ন এলাকায় সরকারি বাহিনীর সঙ্গে তালেবানের তুমুল সংঘর্ষ অব্যাহত রয়েছে। কোনো কোনো স্থানে আফগান সৈন্যরা তালেবানের অগ্রাভিযান প্রতিহত করেছে এবং কোনো কোনো জেলা তালেবানের দখলে চলে গেছে।
এদিকে কান্দাহার প্রদেশের সেনা কমান্ডার মোহাম্মাদ সাদেক ঈসা জানিয়েছেন, কান্দাহার শহরে তালেবান অস্ত্রধারীদের সঙ্গে তাদের তীব্র সংঘর্ষ হয়েছে।
গজনি শহরের আশপাশে শনিবার দিনভর সংঘর্ষ হয়েছে এবং গজনি সিটি কর্পোরেশনের একজন কাউন্সিলর বলেছেন, তালেবান অস্ত্রধারীরা ঘরবাড়িতে ঢুকে সাধারণ মানুষকে জিম্মি করে তাদের সরকারি সেনাদের বিরুদ্ধে মানবঢাল হিসেবে ব্যবহার করছে। তিনি আরও বলেন, গজনি প্রদেশের মালেস্তান, নাহুর ও জাগুরি জেলায় তালেবানের কয়েক দফা হামলা প্রতিহত করেছে সরকারি সেনারা।
বাগদিস প্রদেশের গভর্নর হিসামউদ্দিন শামস জানিয়েছেন, শুক্রবার রাত থেকে প্রদেশের ‘কালা নু’ শহরে আবার হামলা চালিয়েছে তালেবান। রাতভর সংঘর্ষের পর ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার হয়ে তারা পিছু হটে গেছে।
আফগানিস্তানের ইরান সীমান্তবর্তী পশ্চিমাঞ্চলীয় হেরাত প্রদেশেও শনিবার সংঘর্ষ অব্যাহত ছিল। শুক্রবার তালেবান হেরাত প্রদেশের সঙ্গে ইরানের সীমান্তবর্তী স্থলবন্দর ‘ইসলাম কালা’ দখল করার পর শনিবার এই প্রদেশের আরো কয়েকটি জেলা বিনা সংঘর্ষে তালেবানের দখলে চলে গেছে।
উল্লেখ্য, গত কয়েকদিন ধরে তালেবানের বরাত দিয়ে কোনো কোনো পশ্চিমা গণমাধ্যম খবর দিয়েছে, আফগানিস্তানের শতকরা ৮৫ ভাগ এলাকা তালেবান দখল করে নিয়েছে। তবে আফগান সরকার এই খবরের সত্যতা প্রত্যাখ্যান করে বলেছে, তালেবান যদি এত বিশাল অঞ্চল দখল করত তাহলে তাদের নেতারা এখনো পাকিস্তানে অবস্থান করতেন না।
আফগানিস্তানে ২০ বছরের দখলদারিত্বের অবসান ঘটিয়ে যখন মার্কিন সেনারা দেশটি থেকে চলে যাচ্ছে তখন আফগানিস্তানে তালেবানের সঙ্গে সরকারি বাহিনীর সংঘর্ষের খবর আসছে। সূত্র : আল জাজিরা

 



 

Show all comments
  • মোঃ+দুলাল+মিয়া ১১ জুলাই, ২০২১, ৪:১৩ পিএম says : 0
    সরকারি দল পাগল যে জায়গায় আমেরিকার টিঁকে থাকতে পারে নাই ,সে জায়গায় কি আবার সরকার অযথা সাধারণ জনগণের সমস্যা করতেছে সরকার।
    Total Reply(0) Reply
  • Hanfi Maturidi ১১ জুলাই, ২০২১, ৬:১০ পিএম says : 0
    তালেবানের ন্যায় নীতির প্রতি আকৃষ্ট হয়ে বিরোধীরা ঝাঁকে ঝাঁকে আত্মসমর্পণ করছে । যারা ন্যায় নীতির বিরোধী তারাই তালেবান আদর্শ সরকার ও মুজাহিদদের বিরোধী ।
    Total Reply(0) Reply
  • Asif Chowdhury ১১ জুলাই, ২০২১, ৬:১০ পিএম says : 0
    নাসরুম মিনাল্লাহি ওয়াফাতহুন ক্বরিব।
    Total Reply(0) Reply
  • আবু নুসাইর ১১ জুলাই, ২০২১, ৬:১১ পিএম says : 0
    মাশা আল্লাহ। এ বিজয়ধারা অব্যাহত থাকুক।
    Total Reply(0) Reply
  • Md Rafiqul Islam ১১ জুলাই, ২০২১, ৬:১১ পিএম says : 0
    মনে হচ্ছে ইসরাইলের সাথে যুদ্ধ করছে।।
    Total Reply(0) Reply
  • HM Minhaz Khan ১১ জুলাই, ২০২১, ৬:১১ পিএম says : 0
    আলহামদুলিল্লাহ, আল্লাহু আকবর।
    Total Reply(0) Reply
  • এনামুল হাসান ১১ জুলাই, ২০২১, ৯:০৪ পিএম says : 0
    কাবুল সরকারের উচিত তা লে বা নের সাধারণ ক্ষমার অফার গ্রহণ করে নিজের ও দলের লোকদের জানমাল রক্ষা করা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ