Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতীয় কূটনীতিকরা তালেবানের হামলার মুখে আফগানিস্তান ছাড়ল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০২১, ১২:৪৭ পিএম

তালেবানের ক্রমবর্ধমান হামলা ও বিদ্যমান পরিস্থিতির কারণে এই মুহূর্তে কাবুল, কান্দাহার ও মাজার-ই-শরীফে ভারতীয় দূতাবাস বন্ধ করে দেওয়া হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে আবার কাজ শুরু হবে। যদিও তালেবানের সঙ্গে সংঘর্ষের কারণে ভারতীয় কূটনীতিকরা যেন কোনো সমস্যায় না পড়েন, সেদিকে নজর রাখা হচ্ছে বলে আগেই দাবি করেছিল আফগান সরকার।

বর্তমানে থমথমে পরিস্থিতি বিরাজ করছে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে। বিদেশি সেনাদের প্রত্যাহার প্রক্রিয়ার মধ্যেই দেশটিতে একের পর এক এলাকা দখল করছে তালেবানের যোদ্ধারা। সশস্ত্র এই গোষ্ঠীটির যোদ্ধারা এখন দেশের দক্ষিণাঞ্চলীয় শহর কান্দাহারেও প্রবেশ করেছে।

এই পরিস্থিতিতে শহরটিতে থাকা কনস্যুলেট থেকে প্রায় ৫০ জন ভারতের কূটনীতিক ও নিরাপত্তা কর্মীদের ফিরিয়ে নিয়েছে নয়াদিল্লি। ভারতীয় বিমান বাহিনীর বিশেষ বিমানে করে তাদের ফিরিয়ে নেওয়া হয়। কয়েকটি সূত্রের বরাত দিয়ে রোববার এক প্রতিবেদনে একথা জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।

সংবাদমাধ্যমটি বলছে, শনিবার ভারতীয় বিমান বাহিনীর একটি বিশেষ বিমানে করে ভারতীয় কূটনীতিক ও নিরাপত্তাকর্মীদের নয়াদিল্লিতে ফিরিয়ে আনা হয়। তবে, এর মাত্র তিন দিন আগে ভারত দাবি করেছিল যে, কাবুল, কান্দাহার ও মাজার-ই-শরীফে থাকা ভারতীয় মিশন ও কনস্যুলেটগুলো বন্ধ করার কোনো পরিকল্পনা তাদের নেই।

আফগান সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়, শুক্রবার কান্দাহার শহরে প্রবেশ করে তালেবান যোদ্ধারা। এরপরই বেশ কয়েকটি জায়গা নিজেদের দখলে নিয়ে নেয় তারা। পরে দাবি করা হয়, আফগান সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে এখন পর্যন্ত ৭০ জন তালেবান যোদ্ধা নিহত হয়েছে।

 



 

Show all comments
  • পালানো ছাড়া দাদা বাবুদের আর কোনো পথ নেই, আমেরিকার ঘাড়ে ভর করে তারাও কম করে নি
    Total Reply(0) Reply
  • আবুল কালাম আজাদ ১১ জুলাই, ২০২১, ১:২৯ পিএম says : 0
    আফগানিস্তানে তালেবানদের দখলে আসা মানে মুসলিমদের বিশাল বিজয়,
    Total Reply(0) Reply
  • Monjur Rashed ১১ জুলাই, ২০২১, ২:৪৩ পিএম says : 0
    Greatest diplomatic failure for India in recent times. All their investments in Afghanistan might be drained out.
    Total Reply(0) Reply
  • নূরুজ্জামান নূর ১১ জুলাই, ২০২১, ৬:২২ পিএম says : 0
    ভারত এখন তালেবানদের সাথে রিলেশন করতে গোপনে যোগাযোগ করছে...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ