Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুলাই, ২০২১, ১২:০৬ এএম

অভিযান শেষ
যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের মিয়ামির সার্ফসাইডের সেই ভবনধসের দুই সপ্তাহ পেরিয়েছে। এই ধংসস্ত‚পে চাপা পড়া ব্যক্তিদের জীবিত উদ্ধারের অভিযান শেষ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সাউথ ফ্লোরিডা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলেছে, ভবনের ধ্বংসস্ত‚পের নিচে চাপা পড়ে থাকা নিখোঁজ ব্যক্তিদের কারও বেঁচে থাকার সম্ভাবনা নেই। রয়টার্স।


জুমার আত্মসমর্পণ
অবশেষে পুলিশের কাছে আত্মসমর্পণ করলেন দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমা। স্থানীয় সময় বুধবার মধ্যরাত পর্যন্ত তাকে গ্রেপ্তারের সময় দেওয়া হয়েছিল। সর্বশেষ সময়ের মাত্র কয়েক মিনিট আগে তিনি পুলিশের কাছে আত্মসমর্পণ করেন। জুমা ফাউন্ডেশনের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। এর আগে কোনো সাবেক প্রেসিডেন্টের কারাভোগ দেখেনি দক্ষিণ আফ্রিকা। গার্ডিয়ান।


৭০ টন খাদ্যসামগ্রী
লেবাননের সেনাবাহিনীর জন্য প্রতিমাসে ৭০ টন খাদ্যসামগ্রী পাঠানোর ঘোষণা দিয়েছে কাতার সরকার। দেশটির পক্ষ থেকে এ ঘোষণা দেন পররাষ্ট্রমন্ত্রী মুহাম্মাদ বিন আব্দুর রহমান আলে সানি। তিনি বলেছেন, লেবাননের অর্থনৈতিক সমস্যা সমাধানে তার দেশ সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে। সেদেশের সেনাবাহিনীর জন্য আগামী একবছর প্রতিমাসে ৭০ টন করে খাদ্যসামগ্রী পাঠানো হবে। কাতারের পররাষ্ট্রমন্ত্রী লেবানন সফরের পর এই ঘোষণা দেন। রয়টার্স।


ট্রাম্পের মামলা
টেক জায়ান্ট গুগল, টুইটার এবং ফেসবুকের বিরুদ্ধে মামলা করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার বাকস্বাধীনতা হরণ করা হয়েছে, অভিযোগ তুলে এই মামলা দায়ের করেন তিনি। মিয়ামির জেলা আদালতে স্থানীয় সময় বুধবার ক্যালিফোর্নিয়া ভিত্তিক এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেন ট্রাম্প। এই প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে সেন্সরশিপের অভিযোগ তোলেন তিনি। বিবিসি।

 

১১ জনের দÐ
ইসলাম ধর্মের সমালোচনা করায় এক তরুণীকে অনলাইনে হয়রানি করার অভিযোগে ১১ জনকে দোষী সাব্যস্ত করেছে ফ্রান্সের একটি আদালত। মামলায় ১৩ অভিযুক্তের মধ্যে ১১ জনকে বিভিন্ন মেয়াদে কারাদÐ ও অর্থদÐ করা হয়েছে। বুধবার রায়ের পর মিলা নামের ওই তরুণী বলেন, ‘আমরা জিতেছি আর আবারও জিতবো।’ বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ