Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পৃথিবীজুড়ে বাংলাদেশী হাফেজদের সুখ্যাতি রয়েছে -বাংলাদেশ হিফজ মাদরাসা শিক্ষাবোর্ড

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২১, ১১:০৯ এএম

পবিত্র কোরআনের ধারক বাহকদেরকে আল্লাহ তায়ালা অনেক মর্যাদা দিয়েছেন। পৃথিবীজুড়ে পবিত্র কোরআনের বাংলাদেশী হাফেজদের আলাদা সুনাম সুখ্যাতি রয়েছে। বাংলাদেশের মানচিত্র ও পতাকাকে এসব হাফেজ বিশ্বে সমুন্নত ও সম্মানিত করছেন। শতাধিক দেশের হাফেজদেরকে পরাজিত করে যখন এ দেশের একজন হাফেজ পুরস্কার জেতেন, তখন গর্বে বুকটা আরেকটু চওড়া হয়ে যায়। ভালো লাগে। সন্দেহ নেই এই হাফেজরাও আমাদের দেশের জাতীয় সম্পদ। বাংলাদেশ হিফজ মাদরাসা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রখ্যাত হাফেজ ক্বারী মাহমুদুল হাসান আজ বৃহস্পতিবার ইনকিলাবের সাথে আলাপকালে এসব কথা বলেন।

হাফেজ ক্বারী মাহমুদুল হাসান আন্তর্জাতিকমানের অসংখ্য হাফেজ গড়ে তুলছেন। ইসলামিক ফাউন্ডেশন ও বাংলাদেশ শিশু একাডেমি থেকে ২০০৯ সালে পবিত্র কোরআনের তিলাওয়াতের জন্য তিনি স্বর্ণপদক পুরস্কার জেতেন। এ ছাড়াও তার কণ্ঠে পবিত্র কোরআনের সম্পূর্ণ ৩০ পারা তিলাওয়াত ইউটিউব চ্যানেলে প্রকাশিত হয়েছে। তিনি দীর্ঘ ১১ বছর ধরে প্রতি রমজানে বাংলাদেশ বেতারে মাসব্যাপী পবিত্র কোরআন তিলাওয়াত করে আসছেন। হাফেজ ক্বারী মাহমুদুল হাসান রাজশাহী শহরের হাফেজ ক্বারী মোহাম্মদ শরিফ উদ্দীনের ছেলে। হাফেজ ক্বারী মাহমুদুল হাসান নূরানী কায়েদা থেকে পবিত্র কোরআনের হিফজ পর্যন্ত পুরোটাই সম্পন্ন করেছেন বাবার কাছে। পরিবারে তিন ভাই চার বোনের মধ্যে মাহমুদুল হাসান সবার বড়।
ক্বারী মাহমুদুল হাসান ২০১২ সালে রাজধানীর উত্তরার জামিয়াতুস সাহাবা মাদরাসা থেকে দাওরায়ে হাদিস (মাস্টার্স) সম্পন্ন করেন। এরপর আন্তর্জাতিকমানের হাফেজ গড়ার উদ্দেশে আন্তর্জাতিক হাফেজ ক্বারী নাজমুল হাসান ও হাফেজ ক্বারী মাহমুদুল হাসানসহ কয়েকজন মিলে প্রতিষ্ঠা করেন তাহসিন ইন্টারন্যাশনাল হিফজ মাদরাসা। তিনি বাংলাদেশ হিফজ মাদরাসা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ও প্রশিক্ষক হিসেবে কর্মরত আছেন। এ ছাড়া ২০১৭ সালে কাতার ও ওমানে, ২০১৮ সালে সউদী আরবে ও ২০১৯ সালে বেঙ্গালুরে রাষ্ট্রীয় অনুষ্ঠানে তিনি আমন্ত্রিত হন।
হাফেজ ক্বারী মাহমুদুল হাসান বলেন, জীবনের শেষ দিন পর্যন্ত আমি পবিত্র কোরআনের খেদমত করে যেতে চাই। তিনি বলেন, শতাধিক দেশের মেধাবী হাফেজদের পরাজিত করে বাংলাদেশী হাফেজরা পুরস্কার জেতেন। কোরআনে হাফেজদের কারণে গোটা বিশ্বে বাংলাদেশের সুনাম বাড়ছে। অন্য দেশের কাছে এ দেশের গুরুত্ব ও সম্মান বাড়ে। এই ধারা অব্যাহত রাখতে তিনি আজীবন চেষ্টা চালিয়ে যাবেন। এ ক্ষেত্রে সরকার ও সমাজের বিত্তবানরা সহযোগিতার মনোভাব নিয়ে এগিয়ে এলে এ কাজ আরো বেগবান হতে পারে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ