Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভবিষ্যতের সুপার ইয়ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২১, ১২:০১ এএম

অতিকায় এক প্রমোদতরী। যার ভিতরে থাকবে ছোটখাটো একটা শহরের সবরকম সুযোগ-সুবিধা। এমনই এক ‘সুপারইয়ট’ বানাচ্ছে ক্রোয়েশিয়ার এক সংস্থা। এটি হতে যাচ্ছে বিশ্বের প্রথম আবাসিক ইয়ট। যার কারণে একে বলা হচ্ছে ‘ইয়ট লাইনার’। সম্প্রতি এর ডিজাইন উন্মোচিত হয়েছে।

ইয়টটির নাম দেয়া হয়েছে ‘সোমনিও’। ল্যাটিন এই শব্দের বাংলা অর্থ ‘সপ্নের পথে’। দৈর্ঘ্যে ৯৬০ ফুট এই প্রমোদতরীর ভিতরে থাকবে ১১৮টি অ্যাপার্টমেন্ট। যার মালিকানা পেলে সেখানে আজীবন থাকতে পারবেন যে কেউ। ব্যাপারটা অনেকটা হবে বাড়ির মতোই। পার্থক্য একটাই, এই বাড়িতে বসে দুনিয়া ঘুরে বেড়ানো যাবে। বাড়ির আরামে থেকে দুনিয়া সফরের এই সুযোগ নিতে উঠেপড়ে লেগেছেন বিশ্বের ধনকুবেরেরা। ২০২৪ সালে তৈরি হয়ে যাওয়ার কথা এই সুপারইয়টের। তবে এখন থেকেই তার অ্যাপার্টমেন্টের দাম হাঁকার কাজ শুরু হয়ে গিয়েছে। ১১৮টা অ্যাপার্টমেন্ট নানা আকারের। দু’কামরার থাকার জায়গার পাশাপাশি রয়েছে ১৪টি অতিকায় ডুপ্লেক্স। রয়েছে দু’টি ট্রিপ্লেক্স পেন্টহাউসও। তবে এই অ্যাপার্টমেন্ট ভাড়া নেয়ার কোনও সুযোগ নেই। থাকতে চাইলে মালিকানা নিতেই হবে। সাধারণ অ্যাপার্টমেন্টের দাম ৮০ লাখ পাউন্ড থেকে শুরু হয়ে ৩ কোটি পাউন্ড গিয়ে থামলেও ডুপ্লেক্স ও ট্রিপ্লেক্সের নাগাল পাওয়া ধনকুবেরদের পক্ষেই সম্ভব।

তবে আকার আকৃতি যেমনই হোক প্রত্যেকটি অ্যাপার্টমেন্ট পুরোদস্তুর বাড়ির মতোই। রান্নাঘর, শোওয়ার ঘর, বসার ঘর, পড়ার ঘর, খাবার ঘর এমনকি বারান্দাও আছে। বাড়তি পাওনা— সব জানলা থেকেই সমুদ্র দেখার সুযোগ। সবচেয়ে ছোট অ্যাপার্টমেন্টটি ১৭০০ বর্গফুটের। সুযোগ সুবিধায় সেগুলি কোনও বিলাসবহুল হোটেলের থেকে কম নয়। চাইলে ‘বাড়ি’-র মালিক তা নিজের মতো সাজিয়ে নিতেও পারবেন। শুধু ইচ্ছের কথা জানানোর অপেক্ষা। এ ছাড়া সুপারইয়টে থাকবে ছ’রকম রেস্তরাঁ, স্পা, জিম, ক্লাব, গ্রন্থাগার, সিনেমা হল, বাসিন্দাদের প্রাতর্ভ্রমণের জন্য কৃত্রিম সবুজ মাঠ। থাকছে কৃত্রিম পুকুরে মাছ ধরার ব্যবস্থাও। থাকবে দু’টি সাবমেরিনও। সূত্র : সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ