Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২১, ১২:০২ এএম

বালিশচাপা দিয়ে
ইনকিলাব ডেস্ক : দিল্লিতে নিজের বাড়িতে খুন হলেন ভারতের সাবেক কেন্দ্রীয় মন্ত্রী পি রঙ্গরাজন কুমারমঙ্গলমের স্ত্রী কিট্টি কুমারমঙ্গলম। মঙ্গলবার গভীর রাতে দক্ষিণ-পশ্চিম দিল্লির বসন্ত বিহারের বাড়িতে তাকে খুন করা হয়। এ ঘটনায় একজনকে গ্রেফতার করেছে পুলিশ। বাকি দুজনের খোঁজে তল্লাশি চালানো হচ্ছে। পুলিশ সূত্রের বরাতে খবরে বলা হয়, পেশায় আইনজীবী কিট্টিকে (৬৮) খুনের অভিযোগে রাজু লক্ষ্মণ নামে এক যুবককে গ্রেফতার করা হয়েছে। এবিপি।


৩ শ্রমিক নিহত
ইনকিলাব ডেস্ক : ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় একটি শহরে তেল পাইপলাইনে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে তিনজন নিহত ও ৪ জন আহত হয়েছেন। মঙ্গলবার এ ঘটনা ঘটে। ইলাম প্রদেশে ন্যাশনাল ইরানিয়ান ওয়েল কোম্পানি পরিচালিত একটি তেল পাইপলাইনে ওই বিস্ফোরণের ঘটনায় আরও চারজন আহত হয়েছেন বলে জানানো হয়েছে। কী কারণে বিস্ফোরণের ঘটনা ঘটেছে তা এখনও নিশ্চিত নয়। রয়টার্স।


বিমানের ধাক্কায়
ইনকিলাব ডেস্ক : কানাডার কুইবেকে ছোট একটি এয়ারফিল্ডে ঘাস কাটার সময় অবতরণ করা বিমানের ধাক্কায় এক নারীর মৃত্যু হয়েছে। কর্তৃপক্ষ জানায়, সেইন্ট-এসপ্রিট এয়ারফিল্ডে রানওয়ের পাশে ট্রাক্টর দিয়ে ঘাস কাটছিলেন। এসময় রানওয়েতে অবতরণ করা বিমানটি তাকে ধাক্কা দেয়। এতে আহত হলে হাসপাতালে নেওয়ার তার মৃত্যু হয়। বিমানবন্দরের রক্ষণাবেক্ষণে নিয়োজিত কোম্পানির হয়ে কাজ করতেন ২৭ বছর বয়সী ওই নারী। সিএনএন।


ফের হামলা
ইনকিলাব ডেস্ক : নেদারল্যান্ডসের রাজধানী আমস্টারডামে আয়া সোফিয়া মসজিদে রোববার রাতে ভাঙচুর চালানো হয়েছে। গত বছরও একবার এই মসজিদে ভাঙচুর চালানো হয়েছিল। ন্যাশনাল ভিশন ফেডারেশন বলছে, মসজিদটির জানালাগুলো মদের বোতল দিয়ে ভেঙে ফেলা হয়েছে। এই সংস্থাটি স্থানীয় বিভিন্ন মসজিদ পরিচালনার দায়িত্ব পালন করছে। নেদারল্যান্ডসে ঘৃণামূলক বক্তৃতা এবং বর্ণবাদী হামলার ঘটনা ক্রমেই বাড়ছে উল্লেখ করে সংস্থাটি বলছে, গত বছরের শেষদিকেও ওই মসজিদে হামলা হয়েছিল। রয়টার্স।


পরিবর্তন হবে না
ইনকিলাব ডেস্ক : ইরান বলেছে, ২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে দেশটি যে পরমাণু সমঝোতা সই করেছে তা ইসলামি শাসনব্যবস্থার ‘মৌলিক অবস্থান’ মেনে করা হয়েছে; কাজেই সরকার পরিবর্তনের ফলে এ সংক্রান্ত নীতিতে কোনো পরিবর্তন আসবে না। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে মঙ্গলবার তেহরানে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ ঘোষণা দেন। তিনি বলেন, অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের যে সংলাপ চলছে তাতে কোনো চুক্তি সই করা সম্ভব হলে তাও নির্বাচিত-প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি’র সম্ভাব্য প্রশাসন মেনে চলবে। ইরনা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ