Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

স্পেন-ইতালি মহারণ, শেষ মুহুর্তে যা জানা প্রয়োজন

ইউরো ২০২০ প্রথম সেমিফাইনাল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০২১, ১২:২১ এএম | আপডেট : ৮:১১ এএম, ৭ জুলাই, ২০২১
বর্তমান ইউরো চ্যাম্পিয়ন পর্তুগালের বিদায়, বিদায় নিয়েছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সও। ধরাশায়ী হয়েছে জার্মানি, নেদারল্যান্ডস, বেলজিয়াম ও ক্রোয়েশিয়ার মতো দলগুলোও। ইউরো এখন চার দলের লড়াই। সেই লড়াইয়ে তিন ফেবারিট ইতালি, স্পেন ও ইংল্যান্ডের সঙ্গে আছে ডেনমার্ক।
 
কিছুক্ষণ পরেই (রাত ১টায়) লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে টুর্ণামেন্টের প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে স্পেন ও ইতালি। কোয়ার্টার ফাইনালে সুইজারল্যান্ডকে টাইব্রেকারে হারিয়ে সেমিতে উঠে স্পেন। অন্যদিকে, ফিফা র‌্যাংকিংয়ে শীর্ষে থাকা বেলজিয়ামকে ২-১ গোলে হারিয়ে সেমিতে জায়গা করে নেয় ইতালি।
 
ইউরোতে দুদলই ফর্মে থাকলে অতীত পরিসংখ্যানে এগিয়ে রয়েছে স্পেনই। এখন পর্যন্ত স্পেন-ইতালি ৩৪ বার মুখোমুখি হয়েছে। এর মধ্যে স্পেন জিতেছে ১২টি ম্যাচ, ১৩টিতে ড্র হয়েছে এবং ইতালি জিতেছে ৯টিতে। দুদলের সর্বশেষ লড়াইয়েও স্পেন জিতেছিল ৩-০ গোলে। 
 
সব ধরণের প্রতিযোগিতা মিলিয়ে ইতালিয়ানরা অপরাজিত সর্বশেষ ৩২ ম্যাচে। স্পেনের বিপক্ষে ম্যাচে ইতালির জয়রথ থামবে নাকি আবারো অপরাজিত থেকে মাঠ ছাড়বে ইতালি- সেটাই দেখার বিষয়।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ