Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাবির ৬৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

রাবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০২১, ১২:০০ এএম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ৬৮তম প্রতিষ্ঠাবার্ষিকী সীমিত পরিসরে উদযাপিত হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল ১০টায় শহীদ সৈয়দ নজরুল ইসলাম ভবনের সামনে বেলুন ফেস্টুন উড়িয়ে কর্মসূচির উদ্বোধন করেন বিশ^বিদ্যালয়ের ভিসি (রুটিন দায়িত্ব) প্রফেসর ড. আনন্দ কুমার সাহা। পরে সকাল সাড়ে দশটায় বিশ^বিদ্যালয় কৃষি প্রকল্প চত্বরে বৃক্ষরোপণ করা হয়। বেলা ১১টায় ভার্চুয়াল অনলাইনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
প্রো-ভিসি প্রফেসর ড. চৌধুরী মো. জাকারিয়ার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ভারপ্রাপ্ত ভিসি প্রফেসর ড. আনন্দ কুমার সাহা। এছাড়াও প্রধান আলোচক ছিলেন বিশিষ্ট অর্থনীতিবিদ প্রফেসর সনৎ কুমার সাহা।
প্রধান অতিথির বক্তব্যে ভিসি বলেন, বিগত প্রায় সাত দশক ধরে রাজশাহী বিশ্ববিদ্যালয় দেশে উচ্চশিক্ষা ও গবেষণাক্ষেত্রে এক গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করছে।
বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দেশে বিদেশে নিজ নিজ কর্মক্ষেত্রে সাফল্য ও উৎকর্ষের স্বাক্ষর রেখে চলেছে।
প্রসঙ্গত, ১৯৫৩ সালের ৬ জুলাই মাত্র ১৬১ জন শিক্ষার্থী নিয়ে বিশ্ববিদ্যালয়টির যাত্রা শুরু হয় । কালের বিবর্তনে ৭৫৩ একরের বিশাল ভ‚মিতে প্রায় ৩৮ হাজার শিক্ষার্থী রয়েছে। এক হাজার দুই শত শিক্ষক ও দুই হাজার কর্মকর্তা কর্মচারী রয়েছে। এছাড়াও ১২ অনুষদের অধীনে বিভাগ রয়েছে ৫৯টি। ১২টি একাডেমিক ভবনসহ বিশ^বিদ্যালয়ের ছাত্রদের আবাসিক হল রয়েছে ১১টি ও ছাত্রীদের জন্য রয়েছে ছয়টি। এছাড়াও গবেষক ও বিদেশী শিক্ষার্থীদের জন্য রয়েছে একটি আন্তর্জাতিক ডরমিটরি।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ